ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

‘সাকিব মেসির খেলা দেখতে চান কিন্তু তার মতো খেলতে চান না’
অনলাইন প্রতিবেদক

লিওনেল মেসি কী কেবলই একজন ফুটবলার? মোটেও না, তিনি ক্ষুদে জাদুকর। বল পায়ে যেমন তিনি জাদু দেখান, তেমন মাঠের বাইরেও চলে তার জাদুর ঝলক।

সাকিব আল হাসানও তেমন বাংলার ক্রিকেটে। তিনি বল-ব্যাট হাতে মাঠে চমক দেখান, মাঠের বাইরে তিনি দারুণ জাদুময়।

মেসিকে মানুষ যেমন নিঃশর্ত ভালোবাসা দেন। সাকিবকেও তেমন বাংলাদেশের ক্রিকেট পাগলরা ভালোবাসেন। মেসি যেমন আর্জেন্টাইনদের আবেগের নাম, মেসি মানেই যেমন আর্জেন্টিনা। সাকিবও তেমনই এক আবেগের নাম, তিনি মানেই বাংলাদেশ।

সাকিব আল হাসানও আবার মেসির ভক্ত। এবারের বিশ্বকাপের আসরে মেসির খেলা দেখতে যাবেন এই টাইগার অলরাউন্ডার। দুই ম্যাজিশিয়ানের এই সাক্ষাৎ হয়তো অনবদ্য মুহুর্ত সৃষ্টি করবে। লেখা হবে দারুণ এক রূপকথা।

তবে এতো মিলের মাঝেও দুই তারকার মাঝে ফারাক অনেক। মেসি আর সাকিব আলাদা হয়ে যান নিবেদনের প্রশ্নে। মেসিও প্রচুর বিজ্ঞাপন করেন, পয়সাও কামান প্রচুর। তবে মেসি বিজ্ঞাপন শুট করতে গিয়ে ফুটবল খেলেননি, তেমনটা শোনা যায়নি কোনোদিন। আবার জাতীয় দলে খেলা নিয়েও মেসি আপোসহীন। ক্লাবের হয়ে খেলতে গিয়ে মেসির জাতীয় দলের খেলা মিস করার ঘটনাও বিরল।

আবার বিশ্বকাপ নিয়েও মেসি যথেষ্ট সিরিয়াস। হন্ডুরাস কিংবা জ্যামাইকার বিপক্ষের ম্যাচেও মেসি খেলেছেন তার পুরোটা দিয়ে। কিন্তু ছোটো দলগুলোর বিপক্ষে খেলতে সাকিবের অনীহা বেশ। এমনকি টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচ বাদ দিয়ে সাকিব খেলেছেন সিপিএলে। তাতে নিজের খেলার মান বাড়লেও দলের বোঝাপড়ার ঘাটতিটা মেটেনি। অধিনায়ক মেসি যেমন নিজের চেয়ে দলকে বেশি প্রাধান্য দেন, সাকিব তেমনটা করতে পারছেন না।

সাকিবের নিবেদন যদি মেসির পর্যায়ে যেত তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের অ্যাপ্রোচ অন্য ধরনের হতো। কারণ মেসি ফুটবলটা খেলেন ধ্যানীর মতো, তিনি ফুটবল মাঠে বারবার ফিনিক্স হয়ে যান; তবে নানা অপ্সরার ডাকে সাকিবে ধ্যান ভাঙে, তিনি কেন যেন বারবার লক্ষ্যভ্রষ্ট হন। যে কারণে মন চাইলে টেস্ট খেলেন না, আবার হঠাৎ ওয়ানডে থেকে উধাও। কখনো আবার বিজ্ঞাপনে বিকিয়ে যায় তার ক্রিকেট সত্তা আর কতো কী?

মেসি ভক্ত সাকিব কোনো দিন মেসির মতো ধ্যানী হতে চাইবেন কী? ক্রিকেটাই কেবল খেলবে কোনো এক সাধকের মতো? তেমন সুদিন কী বাংলার ক্রিকেটে আসবে আদৌ?

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর