ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এটি অবশ্যই নো বল ছিল: মঈন খান
অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের হাইভোল্টেজ ম্যাচে রবিবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ভারতকে ১৬০ রানের লক্ষ্য দিয়েছিল পাকিস্তান। জয়ের জন্য ব্যাট করতে নেমে শুরুতে বেশ কয়েকটি উইকেট হারিয়ে বিপদে পড়লেও ভারতকে টেনে তোলেন বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়া। শেষ পর্যন্ত শেষ ওভারের নাটকীয়তায় ৪ উইকেটের দুর্দান্ত এক জয় পায় ভারত।

তবে এই ম্যাচে ‘নো বল’ নিয়ে উঠেছে বিতর্ক। যে বলটায় ছক্কা মেরেছেন কোহলি। এরপর ফ্রি হিট বল প্রথমে ওয়াইড হয়েছে। পরে ফ্রি হিট স্টাম্পে লেগে (বোল্ড) ফাস্ট স্লিপ দিয়ে পেছনে চলে গেছে। দৌড়ে কোহলি এবং কার্তিক তিন রান তুলে নিয়েছেন। 

শেষ ওভারে মোহাম্মদ নওয়াজের করা একটি ফুলটস ডেলিভারি বিরাট কোহলির কোমরের ওপরে ছিল। সেই বলে ডাউন দ্য উইকেটে এসে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা মারেন কোহলি। সেই সঙ্গে তিনি আম্পায়ারের কাছে নো বলের আবেদনও জানান।

এতেই শুরু হয় সমস্যার। পাকিস্তানি ক্রিকেটাররা চটে যান। তারা একজোট হয়ে এর প্রতিবাদ করেন। কিন্তু তাদের আপত্তিতে কোনো কাজ হয়নি। সেই নো বলেই ম্যাচের মোড় ঘুরে যায়।

এদিকে, ম্যাচের শেষ ওভারে কোহলির নো বল আবেদনে সাড়া দেওয়ায় মাঠের আম্পায়ারদের উপর ক্ষেপেছেন পাকিস্তানের সাবেক তারকারা। অনেকের মতে, নওয়াজের করা সেই বলটি নো বলই ছিল না। 

তবে পাকিস্তানের সাবেক অধিনায়ক মঈন খান ভিন্ন মত দিলেন।  তার মতে, মোহাম্মদ নওয়াজের করা ওই বলটি নো বল ছিল।  তবে এ ক্ষেত্রে সিদ্ধান্তটি থার্ড আম্পায়ারের উপর ছেড়ে দিলেই ভালো হতো বলে মনে করেন তিনি। 

ম্যাচের পর জিও সুপারকে মঈন খান বলেছেন, ‘রিপ্লে-তে দেখা গিয়েছে, এটি অবশ্যই নো বল ছিল। আম্পায়ারের উচিত ছিল এই সিদ্ধান্ত তৃতীয় আম্পায়ারের কাছে পাঠানো। এখানে ভুলটা হল যে, তারা তৃতীয় আম্পায়ারের সাহায্য নেননি।’

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর