ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

স্টয়নিস ঝড়ে উড়ে গেল শ্রীলঙ্কা
অনলাইন ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে থাকার লড়াইয়ে সুপার টুয়েলভের নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। বলতে গেলে মার্কাস স্টয়নিসের কাছেই হেরে গেছে লঙ্কানরা। স্টয়নিসের রেকর্ড ফিফটিতে ২১ বল হাতে রেখেই সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

মঙ্গলবার পার্থ স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেটে ১৫৭ রান সংগ্রহ করে লঙ্কানরা। জবাবে ৩ উইকেট হারিয়ে ২১ বল হাতে রেখেই জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

১৫৮ রানের লক্ষ্যে মাঠে নেমে শুরুতে চাপে ছিল অস্ট্রেলিয়া। দুই ওপেনার ডেভিড ওয়ার্নার আর অ্যারন ফিঞ্চ ৪ ওভারে তুলতে পারেন মোটে ২৬ রান।

পঞ্চম ওভারে বল হাতে নিয়েই অসি শিবিরে আঘাত হানেন মাহিশ থিকশানা। লঙ্কান এই স্পিনারের বলে ড্রাইভ করতে গিয়ে শানাকার হাতে ধরা পড়েন ডেভিড ওয়ার্নার (১০ বলে ১১)।

এক ওভার পর মিচেল মার্শও সুযোগ দিয়েছিলেন। ধনঞ্জয়া ডি সিলভার বল তুলে দিয়েছিলেন আকাশে। কিন্তু দৌড়ে গিয়ে মিডউইকেটে ক্যাচটি তালুতে রাখতে পারেননি শানাকা। ৪ রানে জীবন পান মার্শ।

পাওয়ার প্লেতে ১ উইকেট হারিয়ে মাত্র ৩৩ রান তুলতে পারে অস্ট্রেলিয়া, ৭ ওভারে তোলে ৩৮। তবে এরপরই হাত খুলেন মার্শ। হাসারাঙ্গার করা ইনিংসের অষ্টম ওভারে একটি করে চার-ছক্কায় ১৫ রান তুলে নেয় অজিরা।

পরের ওভারে ধনঞ্জয়া মার্শকে (১৭ বলে ১৮) ফেরালেও হজম করেন ১৩ রান। তার পরের ওভারে হাসারাঙ্গাকে দুটি ছক্কা আর একটি চার হাঁকান ম্যাক্সওয়েল। অস্ট্রেলিয়ার দিকে হেলে পড়ে ম্যাচ। ১০ ওভারে তোলে ২ উইকেটে ৮৫ রান।

১২ বলে ২টি করে চার-ছক্কায় ২৩ রানের ছোটখাটো এক ঝড় তুলে ফেরেন গ্লেন ম্যাক্সওয়েল। তবে ম্যাক্সওয়েলকে আউট করেই যেন বিপদে পড়ে লঙ্কানরা।

মার্কাস স্টয়নিস উইকেটে এসে আরও ভয়ংকর রূপ দেখান। ১৫তম ওভারে দুই ছক্কা আর এক চারে হাসারাঙ্গাকে ১৯ পেটানোর পরের ওভারে আরেক স্পিনার মাহিশ থিকশানার ওপরও চড়াও হন ডানহাতি এই ব্যাটার। থিকশানাকে মারেন তিন ছক্কা। ম্যাচ হাতের মুঠোয় চলে আসে অস্ট্রেলিয়ার।

শেষ পর্যন্ত ১৮ বলে ৫৯ রানে অপরাজিত থাকেন স্টয়নিস। বিধ্বংসী এই ইনিংসে ৪টি বাউন্ডারির সঙ্গে ৬টি ছক্কা হাঁকান তিনি! ঠিক যেন বিপরীত চিত্র অ্যারন ফিঞ্চের ব্যাটে। ৪২ বলে ৩১ রান নিয়ে বিজয়ীর বেশে মাঠ ছাড়েন অসি দলপতি।

বল হাতে ওয়ানিন্দু হাসারাঙ্গা ৩ ওভারে ৫৩ রান খরচ করে উইকেটের দেখা পাননি। প্রথম দুই ওভারে ৩ রান দেওয়ার পর এক ওভারেই দেন ২০ রান থিকশানা।

এর আগে টস জিতে ফিল্ডিংয়ে নেমে অস্ট্রেলিয়া নিয়ন্ত্রিত বোলিংয়ে লঙ্কান ওপেনারদের চাপে ফেলে দেয়। সেই চাপে দ্বিতীয় ওভারেই বিদায় নেন কুশল। ৬ বলে ৫ রান করে এই উইকেটকিপার-ব্যাটার অজি পেসার প্যাট কামিন্সের বলে মিচেল মার্শের হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

প্রথম উইকেট হারানোর পর লঙ্কানদের রান তোলার গতি কমে যায়। তবে তারা উইকেট ধরে রাখে। এর সুফলও পায় তারা। পাথুম নিশাঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভার দ্বিতীয় উইকেট জুটিতে আসে ৬৯ রান। ধনঞ্জয়া ২৩ বলে ২৬ রানের ইনিংস খেলে অ্যাস্টন অ্যাগারের বলে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেন। এরপর ২২ রান যোগ হতেই রান আউট হয়ে ফেরেন ওপেনার নিশাঙ্কা। একপ্রান্ত ধরে রাখায় মনোযোগ দেওয়ায় ওয়ানডে গতিতে ৪৫ বলে ৪০ রান করেন তিনি।

লঙ্কানদের চতুর্থ ধাক্কা দেন মিচেল স্টার্ক। অজি ফাস্ট বোলারের বলে কামিন্সের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ভানুকা রাজাপক্ষে। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারা শ্রীলঙ্কা। অধিনায়ক দাসুন শানাকা অজি উইকেটকিপার ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ ফেরেন ৩ রান করে। এরপর ১৮তম ওভারে দলীয় ১২০ রানে ষষ্ঠ উইকেট হিসেবে আউট হম ওয়ানিন্দু হাসারাঙ্গা (১)। বিপর্যয়ের মধ্যেও হাল ধরে রাখেন চারিথ আসালাংকা। 

শেষ ওভারে তার ও করুণারত্নের ব্যাট থেকে আসে ২০ রান। ২৫ বলে ৩৮ রানে অপরাজিত থাকেন আসালাংকা। চামিকা করুণারত্নের ৭ বলে অপরাজিত ১৪ রান শেষে ১৫৭ রানের স্কোর শ্রীলঙ্কার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন



এই পাতার আরো খবর