ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জিম্বাবুয়ের কাছে হার
বাবরকে কাঠগড়ায় দাঁড় করালেন শোয়েব আখতার
অনলাইন ডেস্ক
বাবর আজম-শোয়েব আখতার।

পরপর দুই ম্যাচে শেষ বলে হেরে পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালের সম্ভাবনা ঝুলছে অনিশ্চয়তার সুতোয়। বিশেষ করে জিম্বাবুয়ের কাছে হারের পর তীব্র সমালোচনা চলছে চার দিকে। এমন হারে বিরক্ত দেশটির সাবেক ফাস্ট বোলার শোয়েব আখতার প্রশ্ন তুলেছেন বাবর আজমের অধিনায়কত্ব নিয়েও। পাশাপাশি তিনি কাঠগড়ায় তুলেছেন পুরো টিম ম্যানেজমেন্টকে।

পার্থে বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জিম্বাবুয়ের বিপক্ষে ১ রানে হারে পাকিস্তান। অথচ লক্ষ্যটা ছিল স্রেফ ১৩১ রানের। মোহাম্মদ ওয়াসিমের ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রতিপক্ষকে অল্প রানে আটকে দেওয়া দলটির আরেকটি হৃদয় ভাঙা হারের বিষাদ সঙ্গী হয় ব্যাটসম্যানদের ব্যর্থতায়।

একটা পর্যায়ে ৭ উইকেট হাতে রেখে পাকিস্তানের দরকার ছিল ৩৯ বলে ৪৩ রান। এরপর তারা হারিয়ে ফেলে পথ। শেষ ওভারে ১১ ও শেষ তিন বলে ৩ রানের সমীকরণ মেলাতে ব্যর্থ হয় ২০০৯ আসরের চ্যাম্পিয়নরা। পাকিস্তানের এই হার ‘বিব্রতকর’ বলে ম্যাচের পরপরই টুইট করেন শোয়েব। পরে নিজের ইউটিউব চ্যানেলে অধিনায়ক বাবরসহ পুরো দলের কড়া সমালোচনা করেন সাবেক গতিতারকা। পাকিস্তান টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে বলে মনে করেন তিনি।

শোয়েব আখতার বলেন, বিষয়টা কেন আপনারা অনুধাবন করতে পারছেন না, এটা আমি বুঝতে পারছি না। আমি আগেও বলেছি, আবারও বলছি, আমাদের টপ ও মিডল অর্ডার দিয়ে আমরা বড় সাফল্য পেতে পারি। তবে আমরা ধারাবাহিকভাবে জিততে পারছি না। পাকিস্তানের একজন বাজে অধিনায়ক আছে। বিশ্বকাপ থেকে ছিটকে গেছে পাকিস্তান। তিনটি ম্যাচে (মোহাম্মদ) নাওয়াজ শেষ ওভারটি করেছে এবং আমরা ম্যাচগুলো হেরেছি।

ভারতের বিপক্ষে শেষ ওভারে ১৫ রান ডিফেন্ড করতে ব্যর্থ হন বাঁহাতি স্পিনার নাওয়াজ। জিম্বাবুয়ের বিপক্ষে তার সামনে সুযোগ এসেছিল ব্যাট হাতে শেষের নায়ক হওয়ার। ৩ বলে যখন দরকার ৩, স্ট্রাইকে ছিলেন তিনিই। কিন্তু পরের বল ব্যাটেই লাগাতে পারেননি। পঞ্চম বলে আউট হয়ে যান ক্যাচ দিয়ে। শেষ বলে দ্বিতীয় রানের চেষ্টায় রান আউট হন শাহিন শাহ আফ্রিদি।

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের ‘ভঙ্গুর’ মিডল অর্ডার নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে অনেক। বিশ্বকাপে প্রথম দুই ম্যাচে ব্যর্থ হয়েছে তাদের টপ অর্ডারও। ওপেনিংয়ে প্রথম ম্যাচে শূন্য রানে আউট হওয়া বাবর জিম্বাবুয়ের বিপক্ষে করেন ৪। তার সঙ্গী রিজওয়ান ভারতের বিপক্ষে ৪ রান করার পর দ্বিতীয়টিতে করেন ১৪।

বাবর ও রিজওয়ানের উদ্বোধনী জুটিতে পরিবর্তন আনতে হবে বলে সাম্প্রতিক সময়ে মত দিয়েছেন পাকিস্তানের অনেকেই। শোয়েবও তাই মনে করেন। তিনি আরও একবার তোপ দাগলেন টিম ম্যানেজমেন্টের দিকে।

তিনি বলেন, বাবরের ওয়ান ডাউনে ব্যাট করা উচিত। শাহিন শাহ আফ্রিদির ফিটনেসের বড় সমস্যা রয়ে গেছে। অধিনায়কত্বে বড় ত্রুটি এবং ম্যানেজমেন্টেও বড় ঘাটতি আছে। আমরা আপনাদের সমর্থন করব, কিন্তু কোন ব্র্যান্ডের ক্রিকেট আপনারা খেলছেন? প্রতিপক্ষ এমনি এমনি আপনাদের জিতিতে দেবে, এমন আশা নিয়ে আপনারা কোনো টুর্নামেন্টে যেতে পারেন না।

সুপার টুয়েলভে নিজেদের পরবর্তী ম্যাচে আগামী রোববার নেদারল্যান্ডসের মুখোমুখি হবে পাকিস্তান। আরেকটি হারে শেষ হয়ে যেতে পারে তাদের সেমি-ফাইনালের ক্ষীণ আশা।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর