ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টাইগারদের সামনে এবার অ্যাডিলেড মিশন
অনলাইন ডেস্ক

নেদারল্যান্ডের পর জিম্বাবুয়ে-দুই দুটি দলের বিপক্ষে কাঙ্খিত জয় পেয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার কাছে হারলেও টি-২০ বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন টিকে আছে টাইগারদের। অবশ্য সেরা চারে খেলতে নিজেদের ক্রিকেট ইতিহাসের সেরা খেলাটাই খেলতে হবে সাকিবদের। প্রথমবারের মতো ২০ ওভারের বিশ্বকাপে খেলতে বাংলাদেশ মুখোমুখি হবে দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ভারত ও পাকিস্তানের বিপক্ষে। দুই বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে সাকিবরা খেলবেন অ্যাডিলেডে। আগামীকাল ইয়ারা নদীর পাড়ের অ্যাডিলেডে রোহিত শর্মার ভারতের বিপক্ষে খেলবে সাকিব বাহিনী। দুই দলের জন্যই ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ। সাকিব বাহিনী ও রোহিত বাহিনী এখন পর্যন্ত ৩ ম্যাচে ২টি করে ম্যাচ জিতেছে। আগামীকাল যে জিতবে, তারাই সেমির পথে এগিয়ে যাবে। গ্রুপ-২’এ বাংলাদেশের শেষ ম্যাচ ৬ নভেম্বর, পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেডে। গ্রুপে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে সবার উপরে দক্ষিণ আফ্রিকা। 

ব্রিসবেনে ইতিহাস গড়েছে সাকিব বাহিনী। শত বছরের পুরনো ব্রিসবেনে বাংলাদেশ শেষ বলের নাটকীয়তায় হারিয়েছে জিম্বাবুয়েকে। দুই দেশের টি-২০ ইতিহাসে এটা ছিল ২০তম লড়াই। কিন্তু বিশ্বকাপের ইতিহাসে দুই দলের ম্যাচ ছিল প্রথম। অভিষেক ম্যাচটির পরতে পরতে ছিল রোমাঞ্চ, উত্তেজনা। চরম রোমাঞ্চভরা শেষ বলের নাটকে বাংলাদেশ ৩ রানের অবিশ্বাস্য জয় তুলে নেয় জিম্বাবুয়ের বিপক্ষে। যা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে উত্তেজনাকর ম্যাচ। এই ম্যাচের আত্মবিশ্বাস নিয়ে গতকাল ব্রিসবেন থেকে সাকিব বাহিনী উড়ে এসেছে অ্যাডিলেডে। গতকাল বিশ্রাম নিয়েছেন ক্রিকেটাররা। আজ অনুশীলন করবেন।

বাংলাদেশ এবার নিয়ে চতুর্থবার খেলছে অস্ট্রেলিয়ায়। ২০০৩ ও ২০০৮ সালে টেস্ট ও ওয়ানডে খেলেছিল ডারউইনে। ২০১৫ সালের বিশ্বকাপের ম্যাচগুলো খেলেছিল ক্যানবেরা, মেলবোর্ন, অ্যাডিলেড, নেলসন ও হ্যামিল্টনে। কিন্তু হোবার্ট, সিডনি ও ব্রিসবেনে খেলেনি। টি-২০ বিশ্বকাপের ম্যাচগুলো এবার খেলছে। হোবার্টে নেদারল্যান্ডসকে ৯ রানে হারালেও সিডনিতে ১০৪ রানে হেরে যায় দক্ষিণ আফ্রিকার কাছে। ব্রিসবেনে ৩ রানে হারায় জিম্বাবুয়েকে। অ্যাডিলেডে খেলার অভিজ্ঞতা রয়েছে। সেটা আবার মধুর। সাত বছর আগে, ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৫ রানে জিতেছিল ম্যাচটি। ওই জয়েই মাশরাফিবাহিনী প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়। ওই ম্যাচে সেঞ্চুরি করেছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ। হাফসেঞ্চুরির ইনিংস খেলেছিলেন মুশফিকুর রহিম। দুই অভিজ্ঞ ক্রিকেটার নেই চলতি বিশ্বকাপে। সুখের অ্যাডিলেডে আগামীকাল নামছেন সাকিবরা।

২০০৭ সালের প্রথম টি-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ভারত। রোহিত, বিরাট কোহলি, হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব, আর্শদ্বীপ সিং, মোহাম্মদ সামীদের নিয়ে গড়া ভারত এবারের আসরের আন্যতম ফেবারিট দল। যদিও পরশু রাতে হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। তারপরও সেমিফাইনালে উঠার পথে রয়েছে রোহিত বাহিনী। প্রতিপক্ষ বাংলাদেশের সঙ্গে পরিসংখ্যানের বিচারে যেমন এগিয়ে ভারত, তেমনই এগিয়ে ইতিহাস-ঐতিহ্যেও। পরিসংখ্যানের বিচারে রোহিত বাহিনী যোজন যোজন এগিয়ে থাকলেও ইদানীংকাল দুই দলের লড়াইয়ে থাকে আলাদা উত্তেজনা, রোমাঞ্চ। আগামীকাল বাংলাদেশ সময় দুপুর ২টায় দুই দল মুখোমুখি হবে অ্যাডিলেডে।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর