ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

দেখে নিন বাংলাদেশের বিপক্ষে বিরাট কোহলির সেই ‘ফেক ফিল্ডিংয়ের’ ভিডিও
অনলাইন ডেস্ক
বাংলাদেশের বিপক্ষে বিরাট কোহলির ‘ফেক ফিল্ডিংয়ের’ অভিযোগ

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের চতুর্থ ম্যাচে বুধবার ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। এদিন টস হেরে আগে ব্যাট করেন রোহিত শর্মারা। ৬ উইকেটে ১৮৪ রান করেন বিরাট কোহলিরা।

লক্ষ্য তাড়া করতে নেমে লিটন দাসের ঝড়ো ব্যাটিংয়ে ৭ ওভারে ৬৬ রান তুলতে সক্ষম হয় বাংলাদেশ। ম্যাচের এই পরিস্থিতিতে জয়ের স্বপ্ন দেখছিলেন টাইগাররা। কিন্তু বাঁধা হয়ে নেমে আসে বৃষ্টি।

ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে বৃষ্টির সময়ে বাংলাদেশের প্রয়োজন ৪৯ রান। সে অনুযায়ী তখন ১৭ রানে এগিয়ে ছিলেন টাইগাররা। তার মানে বৃষ্টির কারণে খেলা যদি আর মাঠে না গড়াতো তাহলে বৃষ্টি আইনে জিতে যেত বাংলাদেশ।

এদিকে, বৃষ্টির পর খেলা যখন পুনরায় শুরু হয় তখন বাংলাদেশের সামনে নতুন লক্ষ্য দাঁড়ায় ১৬ ওভারে ১৫১। 

শেষে মাত্র ৫ রানে হারে বাংলাদেশ। শেষ পর্যন্ত লড়াই করে ১৬ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করতে সক্ষম হন টাইগাররা। খেলা শেষে বাংলাদেশ দলের আফসোস, প্রাপ্য ৫টি রান পায়নি তারা। টাইগারদের পক্ষ থেকে ‘ফেক ফিল্ডিংয়ের’ অভিযোগ তোলা হলেও পেনাল্টি দেওয়া হয়নি ভারতীয় দলকে। বৃষ্টির আগেই ঘটে এই ঘটনা।

‘ফেক ফিল্ডিংয়ের’ বিষয়টি নিয়ে ডানহাতি ব্যাটসম্যা নুরুল সোহান গণমাধ্যমকে বলেন, “মাঠ যে ভেজা, আপনারাও দেখছেন বাইরে থেকে, আমরাও দেখছি। ইভেনচুয়ালি আমার কাছে মনে হয় যে, যখন আমরা কথা বলি... একটা ফেক থ্রোও ছিল। যেটায় ৫ রান পেনাল্টি হয়তো হতে পারত। যেটা আমাদের দিকে আসতে পারত। দুর্ভাগ্যবশত সেটাও আসেনি।”

জানা গেছে, ঘটনার সময় উইকেটে থাকা ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত তাৎক্ষণিক অভিযোগ করেন আম্পায়ারের কাছে। তবে আম্পায়ার তাকে জানান, এরকম কিছু তাদের চোখে পড়েনি। ওই ওভার শেষেই বৃষ্টিতে বন্ধ হয় খেলা। বৃষ্টি বিরতিতে বাংলাদেশ দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরামও আম্পায়ারদের সঙ্গে গিয়ে কথা বলেন এটা নিয়ে। আম্পায়াররা তখনও বলেন, তারা এরকম কিছু দেখেননি। 

বাংলাদেশ দল সূত্র জানিয়েছে, ফেক ফিল্ডিংয়ের বিষয়টি আম্পায়ারদের জানালেও তারা আমলে নেননি। ফেক ফিল্ডিং করেছেন দারুণ এক ইনিংসে ম্যাচসেরার পুরস্কার জেতা বিরাট কোহলি। ভারতের দেওয়া ১৮৫ রানের বড় লক্ষ্যে বৃষ্টির আগে দুর্বার শুরু করে বাংলাদেশ। লিটন দাসের চোখ ধাঁধানো ব্যাটিংয়ে ৭ ওভারে বিনা উইকেটে ৬৬ রান তোলে তারা। বৃষ্টিতে খেলা বন্ধের আগে লিটন ও শান্তর দুই রান নেওয়ার সময় ফেক ফিল্ডিং করেন কোহলি। 

উল্লেখ্য, পাঁচ বছর আগে ফেক ফিল্ডিংয়ের নিয়ম চালু হয়। আগে ব্যাটসম্যান শট খেলার পর ফিল্ডার ফিল্ডিং করতে গিয়ে বল না ধরেই থ্রো করার ভান করতেন। তাতে অনেক সময়ই ব্যাটসম্যানরা বিভ্রান্ত হতেন, রান আউটও হয়ে যেতেন। এটা বাড়তে থাকায় ২০১৭ সালে আইসিসি নিয়ম চালু করে পেনাল্টির।

আইন অনুযায়ী, ‘কোনও ফিল্ডার তার কথা বা কাজ দিয়ে ইচ্ছাকৃতভাবে ব্যাটসম্যানের মনোযোগ ভিন্নমুখী করলে বা বিভ্রান্ত করার চেষ্টা কিংবা বাধার সৃষ্টি করলে, তা অন্যায় হবে।”

সেক্ষেত্রে শাস্তি হিসেবে ব্যাটিং দলের সঙ্গে ৫ রান যোগ হয় এবং বলটিকে ঘোষণা করা হয় ‘ডেড’। সূত্র: নাইন নিউজ, ক্রিকইনফো

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর