ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভারতের বিপক্ষে কেন হেরেছে বাংলাদেশ, যা বললেন সুনীল গাভাসকার
অনলাইন ডেস্ক
বাংলাদেশ দল ও সুনীল গাভাসকার (ইনসেটে)

তীরে এসে তরী ডুবেছে বাংলাদেশের। অ্যাডিলেডে হেরে ২০১৬ টি-২০ বিশ্বকাপের হারের ক্ষতে কিছুটা মলম দিতে পারত টাইগাররা। কিন্তু পারল না। উল্টো আবারও হেরে গেল তারা। এ নিয়ে আইসিসি টুর্নামেন্টে আটটি ম্যাচ ভারতের বিপক্ষে হারল বাংলাদেশ।

ম্যাচের শেষে ফেক ফিল্ডিং, ভেজা মাঠসহ নানা বিষয় নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। আইসিসি ভারতকে পক্ষপাতিত্ব করছে এমন অভিযোগও করেছেন পাকিস্তান ও বাংলাদেশের সমর্থকরা। যদিও বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান নিজেদের ওপরই দোষ চাপিয়েছেন। তার সঙ্গে একমত ভারতের সাবেক তারকা ক্রিকেটার সুনীল গাভাসকারও। তিনি মনে করেন স্মার্ট ক্রিকেট খেললেই জিতে যেত বাংলাদেশ। 

তার মতে, ভারত যতটা না জিতেছে, তার চেয়ে বেশি ম্যাচটি হেরেছে বাংলাদেশ। তবে বৃষ্টি বিরতি যে ভারতকে সুবিধা দিয়েছে সেটাও বলেন তিনি। তার মতে, ম্যাচ যখন বন্ধ হয় তখন বাংলাদেশ উড়ছিল। হাতে দশ উইকেট ছিল। এরপর ম্যাচ ১৬ ওভারের হয়ে যায়। টার্গেটও কমে যায় ৩৩ রান, রিকোয়ার্ড রান রেটে হেরফের হয়নি, তবুও প্যানিক করতে শুরু করে বাংলাদেশ। 

সুনীল গাভাসকারের মতে, সেই সময় বুদ্ধিদীপ্ত ক্রিকেট খেলেনি বাংলাদেশ। তারা প্রতি বলে ছয় মারতে গিয়েছিল স্কোয়ার বাউন্ডারিগুলো ছোটো দেখে। ভারতীয়রাও তখন বুদ্ধি করে বোলিং করেছিল, যাতে বাংলাদেশিরা টেনে টেনে মারতে না পারে। সেই কারণেই লং অন ও ডিপ মিড উইকেটে অত ক্যাচ গিয়েছিল বলে তার মন্তব্য। ওভার পিছু যখন দশ রানই দরকার ছিল, সেই সময় অত না মারার চেষ্টা করে যদি সিঙ্গলস ও ডাবলস নেওয়ার চেষ্টা করত টাইগাররা, তাহলে সহজেই টার্গেটে পৌঁছে যেতেন সাকিবরা বলে মনে করেন গাভাসকার।

শেষ পর্যন্ত অনেক উইকেট হারানোর পরেও শেষ ওভার পর্যন্ত ম্যাচে ছিল বাংলাদেশ। মাত্র পাঁচ রানে হারে অর্শদীপের ইয়র্কারের সৌজন্যে।

ভারত ও বাংলাদেশ উভয়েরই আরেকটি করে ম্যাচ বাকি আছে। ভারত জিম্বাবুয়েকে হারালেই শেষ চারে চলে যাবে। অন্যদিকে পাকিস্তানকে হারাতে হবে বাংলাদেশকে। শুধু হারালেই হবে না, অন্য সমীকরণগুলোও তাদের পক্ষে যেতে হবে। সূত্র: হিন্দুস্তান টাইমস 

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর