ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৩ ফাইনাল, ৪ সেমিফাইনাল
আইসিসির মঞ্চে পর পর ব্যর্থ ভারত যেন এ যুগের দক্ষিণ আফ্রিকা
অনলাইন ডেস্ক

সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে হেরে আইসিসিটি-২০ বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নিল ভারত। ফাইনালে খেলতে চলেছে পাকিস্তান এবং ইংল্যান্ড। একে বারে চূড়ান্ত পর্যায়ের কাছাকাছি পৌঁছেও আবার এক বার হারের অপমান হজম করে দেশে ফিরতে হচ্ছে রোহিত-বিরাট-হার্দিকদের। এ নিয়ে মোট আইসিসির টুর্নামেন্টে ভারত ৩ বার ফাইনাল, ৪ বার সেমিফাইনাল এবং ১ বার গ্রুপ স্টেজ থেকে ছিটকে যায়। 

বিশ্বক্রিকেটে এতোদিন ‘চোকার্স’ তকমা ছিল দক্ষিণ আফ্রিকার। অনেকেই বলছে, এবার যেন সেই তকমার নতুন অধিকারী চলে এসেছে!

২০১৩-তে শেষ বারের মতো কোনও আইসিসি টুর্নামেন্ট জিতেছিল ভারত। বৃহস্পতিবারের ম্যাচে যে ইংল্যান্ডের কাছে ভারত সেমিফাইনালে হারল, সেই ইংল্যান্ডের বিরুদ্ধেই ভারত শেষ আইসিসি টুর্নামেন্ট জিতেছিল। তারপর থেকে আইসিসির টুর্নামেন্টের অনেকগুলোতেই ব্যর্থ হয়েছে ভারত। কোথাও ফাইনাল থেকে। কোথাও সেমিফাইনাল থেকে। কোথাও বা গ্রুপ স্টেজ থেকেই।

২০১৪ সালে টি২০ বিশ্বকাপের ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল ভারত। চূড়ান্ত ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে যায় ভারতীয় দল। সেই সময় ভারতীয় দলের ক্যাপ্টেন ছিলেন মহেন্দ্র সিংহ ধোনি।

২০১১ সালে শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল ভারত। ২০১৪ সালে সেই হিসাব সুদে আসলে চুকিয়েছিল শ্রীলঙ্কা। এই ম্যাচে ভারত প্রথম ব্যাট করে ২০ ওভারে ১৩০ রান করেছিল। কিন্তু ১৮ ওভারের আগেই সেই রান তাড়া করে চূড়ান্ত জয় লাভ করে মালিঙ্গাদের দল।

২০১৫ সালে আইসিসি বিশ্বকাপেও ভারতকে হারের অপমান সহ্য করতে হয়েছিল। বিশ্বকাপের সেমি ফাইনালে পৌঁছে অস্ট্রেলিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ভারতীয় দল।

সেই সেমি ফাইনালে প্রথম ব্যাট করতে নেমে সাত উইকেট খুইয়ে ৩২৯ রান করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু ভারত ২৩৩ রানেই সব উইকেট খুইয়ে বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নিয়েছিল।

২০১৬ সালে আইসিসি টি-২০ বিশ্বকাপের সেমি ফাইনাল অবধি পৌঁছে ভারত আর এগোতে পারেনি। ওয়েস্ট ইন্ডিজের কাছে সেমি ফাইনালে হেরে গিয়েছিল ভারতীয় দল।

সেমি ফাইনালে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে ২ উইকেট খুইয়ে ১৯২ রান করেছিল টিম ইন্ডিয়া। রোহিত এবং রাহানে আউট হওয়ার পর খেলার হাল ধরেছিলেন কোহলি। কোহলির ৮৯ রানের পরও ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটিংয়ের কাছে ম্লান হয়ে গিয়েছিল ভারতীয় দলের ১৯২ রান। ২০ ওভারের আগেই সাত উইকেটে জিতে যায় ওয়েস্ট ইন্ডিজ।

২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পৌঁছেছিল ভারত এবং পাকিস্তান। দুই চির প্রতিদ্বন্ধি দুই দলের ম্যাচ নিয়ে দুই দেশের দর্শকদের মধ্যেই ব্যাপক উত্তেজনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ হাসি হেসেছিল পাক ক্রিকেট দল। ভারতের সেই হার ছিল অত্যন্ত লজ্জার।

প্রথম ব্যাট করতে নেমে ৫০ ওভারের শেষে তিন উইকেটের বিনিময়ে ৩৩৮ করেছিল পাকিস্তানের দল। কিন্তু ৩১ ওভারের আগেই গুটিয়ে যায় ভারতীয় দল। ১০ উইকেট খুইয়ে ভারত মোটে ১৫৮ করেছিল। ১৮০ রানে পাকিস্তানের কাছে হেরে যায় ভারত। যদিও টুর্নামেন্ট শেষে সব থেকে বেশি রান ছিল শেখর ধাওয়ানের ঝুলিতে।

২০১৯ সালের আইসিসি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেও ফাইনাল খেলা হয়ে ওঠেনি ভারতের। প্রথম সেমিফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরে যান বিরাটরা।

প্রথম ব্যাট করতে নেমে কেন উইলিয়ামসনের অধিনায়কত্বে আট উইকেট খুইয়ে ৫০ ওভারে ২৩৮ রান করেছিল নিউজিল্যান্ড। কিন্তু ব্যাট করতে নেমে ছন্দপতন হতে থাকে ভারতীয় দলের। ৫০ ওভারের আগেই সব উইকেট হারিয়ে ধরাশায়ী হয়েছিল ভারত।

২০২১ সালের ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছেও আবার সেই নিউজিল্যান্ডের কাছে হেরে যায় ভারতীয় দল।

টসে জিতেও বল করার সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। প্রথম ইনিংসে ভারত ২১৭ রান করলেও নিউজিল্যান্ডের রান ছিল ২৪৯। দ্বিতীয় ইনিংসে ভারত করেছিল ১৭০। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সহজেই জয় আসে নিউজিল্যান্ডের হাতে।

২০২১ সালের টি২০ বিশ্বকাপে সুপার ১২-এর গ্রুপ স্টেজ থেকেই ছিটকে গিয়েছিল ভারত।

গ্রুপ স্টেজের ম্যাচে পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। তার পর এই ২০২২-এর টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে এমন হার মানতে পারছেন না ভারতীয়রা। 

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর