ঢাকা, মঙ্গলবার, ২৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বিশ্বের সবচেয়ে আন্ডারপারফর্মিং দল ভারত, কটাক্ষ মাইকেল ভনের
অনলাইন ডেস্ক
ভারতীয় ক্রিকেট দল ও মাইকেল ভন (ইনসেটে)

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে গেছে ভারত। ন্যাক্কারজনক এই হারের পর রোহিত শর্মার নেতৃত্বাধীন এই দলকে ‘সাদা বলের ক্রিকেটে ইতিহাসের সবচেয়ে আন্ডারপারফর্মিং দল’ বলে অভিহিত করলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন। 

বৃহস্পতিবার অ্যাডিলেডে হারের ফলে ২০১৩ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে আইসিসি ইভেন্টে ভারতের ট্রফি খরা অব্যাহত রয়েছে এবং পাঁচ বছরেরও বেশি সময় ধরে আইসিসি’র ইভেন্টে ফাইনালে উঠতে পারেনি টিম ইন্ডিয়া।

এই টুর্নামেন্টে ভারত টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের এক নম্বর দল। দলটি তখন গ্রুপ পর্বে বেশ আধিপত্য বিস্তার করে, তাদের পাঁচটি ম্যাচের মধ্যে চারটি জিতে গ্রুপ ১-এ শীর্ষস্থানীয় দল হিসেবে সেমিফাইনালে উঠেছিল। তবে, অ্যাডিলেডের লড়াইয়ে ইংল্যান্ডের সামনে সব বিভাগে পরাজিত হয়েছে টিম ইন্ডিয়া। 

হার্ডিক পান্ডিয়া ২০০৭ সালের চ্যাম্পিয়নদের স্কোর ছয় উইকেটে ১৬৮ রানে নিয়ে যান। যার জবাবে ইংল্যান্ডের ওপেনার জস বাটলার এবং অ্যালেক্স হেলস তাদের অপরাজিত রেকর্ড ১৭০ রানের জুটিতে মাত্র ১৬ ওভারে রান তাড়া করতে সফল হন।

টিম ইন্ডিয়ার এই হারের পর ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন রোহিতের দলকে চরমভাবে কটাক্ষ করলেন। আইসিসির একটি ইভেন্টে আবারও ব্যর্থ হওয়ার জন্য ভারতীয় দলের এই কড়া সমালোচনা করেন ভন। তিনি বলেন, টিম ইন্ডিয়া দলটি তাদের ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপে ঘরের মাঠে খেলার পর থেকে একেবারে কিছুই অর্জন করতে পারেনি।

মাইকেল ভন দ্য টেলিগ্রাফের জন্য নিজের কলামে লিখেছেন, “৫০ ওভারের বিশ্বকাপ জয়ের পর থেকে তারা কী করেছে? কিছুই না। ভারত এমন একটি সাদা বলের খেলা খেলছে যা এই তারিখের এবং বছরের পর বছর ধরে করে আসছে। সাদা বলের ক্রিকেটে ভারত ইতিহাসের সবচেয়ে আন্ডারপারফর্মিং দল। বিশ্বের প্রতিটি খেলোয়াড় যারা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে যায় তারা বলে যে এটা তাদের খেলার উন্নতি কিভাবে করে, কিন্তু ভারত কখনও কি সেটা ডেলিভারি করেছে?”

“তাদের যে প্রতিভা আছে তার জন্য তারা কীভাবে টি-টোয়েন্টি ক্রিকেট খেলে তা দেখে আমি হতবাক। তাদের খেলোয়াড় আছে, কিন্তু সঠিক প্রক্রিয়া নেই। তাদের এটির জন্য যেতে হবে। কেন তারা প্রতিপক্ষের বোলারদের প্রথম পাঁচটি ওভারে চড়াও হতে দেয়?”

মাইকেল ভন বলেছেন, “কেউ তাদের সমালোচনা করতে চায় না, কারণ আপনি সোশ্যাল মিডিয়ায় বিতর্কে জড়িয়ে পড়বেন এবং পণ্ডিতরা ভারতে কাজ হারানোর বিষয়ে উদ্বিগ্ন থাকেন। তবে এটি সরাসরি বলার সময় এসেছে।”

তিনি আরও বলেন, “তারা তাদের দুর্দান্ত খেলোয়াড়দের পিছনে লুকিয়ে রাখতে পারে, তবে এটি একটি দলকে সঠিক খেলার দিকে এগিয়ে দেয় না। তাদের বোলিং বিকল্পগুলো খুব কম এবং তাদের স্পিন কৌশলের অভাব রয়েছে।” সূত্র: দ্য টেলিগ্রাফ, ডেইলি মেইল,  ফক্সনিউজ

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর