ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেল সিনেসিস আইটি
প্রেস বিজ্ঞপ্তি

দেশের জনগণের কাছে ডিজিটাল স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে জাতীয় স্বাস্থ্য সেবার কল সেন্টার ‘স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩’। সূচনা থেকে এই পর্যন্ত প্রায় ১ কোটি ৯০ লাখ মানুষের কাছে স্বাস্থ্য সেবা পৌঁছে দিয়ে মানুষের পাশে দাঁড়িয়েছে স্বাস্থ্য বাতায়ন। এছাড়াও দেশে যখনই স্বাস্থ্য সেবার চাহিদা বৃদ্ধি পেয়েছে তখনি স্বাস্থ্য বাতায়ন মানুষের পাশে দাঁড়িয়ে ডিজিটাল হাসপাতালের মতো কাজ করে গেছে।

করোনা মহামারির সময় যখন হাসপাতালে মিলছিলো না পর্যাপ্ত চিকিৎসা সেবা, তখনি মানুষের পাশে দাঁড়িয়ে করোনা সংক্রান্ত সেবা প্রদান করেছে স্বাস্থ্য বাতায়ন। শুধুমাত্র করোনা মহামারির এই সময়েই স্বাস্থ্য বাতায়ন থেকে প্রায় ১ কোটি ৩০ লাখ মানুষকে সেবা প্রদান করা হয়। স্বাস্থ্য বাতায়নের এসকল অবদান এবং বহুমাত্রিক ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ায় ‘ইনোভেটিভ ই-হেলথ সলিউশন অ্যাওয়ার্ড  প্রাইভেট সেক্টর’ ক্যাটাগরিতে ‘উইটসা (WITSA) গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ পেয়েছে দেশের প্রথম সারির আইসিটি প্রতিষ্ঠান ‘সিনেসিস আইটি লিমিটেড’। এবছর বাংলাদেশ থেকে একমাত্র সিনেসিস আইটি ‘ফার্স্ট প্লেস উইনার’ পদক লাভ করে।

ঢাকায় অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলন ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি ‘ডব্লিউসিআইটি-WCIT ২০২১’-এর তৃতীয় দিন শনিবার (১৩ নভেম্বর) উইটসা মহাসচিব ড. জেমস এইচ পয়জান্টের পক্ষ থেকে বাংলাদেশ কম্পিউটার সমিতি’র চেয়ারম্যান শহীদ-উল-মুনীর’র কাছ থেকে ‘উইটসা গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড ২০২১’ গ্রহণ করেন সিনেসিস আইটি’র ম্যনেজিং ডিরেক্টর সোহরাব আহমেদ চৌধুরী। এসময় আরও উপস্থিত ছিলেন সিনেসিস আইটি’র ডিরেক্টর আব্দুর রশিদ এবং অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার ও টিম লিড, মার্কেটিং অ্যান্ড প্রোডাক্ট ইনোভেশন, কাজী আব্দুল্লাহ আল মামুন।

‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নে বলিষ্ঠ নেতৃত্ব এবং তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দেশের মানুষের জীবনমান উন্নয়নে অনন্যসাধারণ ভূমিকার স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেওয়া হয়েছে। বিশ্বের ৮০টি দেশের সংগঠন ‘ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্স’ তথ্যপ্রযুক্তির অলিম্পিক খ্যাত ‘উইটসা ২০২১’ পুরস্কার প্রদান করে। বাংলাদেশ ছাড়াও মালয়েশিয়া, সিঙ্গাপুর, মিয়ানমার, হংকং, নেপাল, তাইওয়ান, গ্রিস, রাশিয়া প্রভৃতি দেশের বিভিন্ন প্রতিষ্ঠান ও উদ্যোগ বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কৃত হয়েছে।

আন্তর্জাতিক এই সম্মেলনের তৃতীয় দিনে শনিবার পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বিসিএস সভাপতি শাহিদ-উল-মুনীর উপস্থিত ছিলেন। এদিন ই-কমার্স, সাইবার সিকিউরিটি, উইটসা অ্যাওয়ার্ড এবং প্রযুক্তি ব্যবসাবিষয়ক মোট ৮টি সেমিনার অনুষ্ঠিত হয়।

ঢাকায় অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি’-এর ২৫তম আসরে ভার্চুয়ালি যুক্ত হয়ে গত বৃহস্পতিবার সম্মেলনের উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিডি প্রতিদিন/এমআই



এই পাতার আরো খবর