ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসরের রিয়েলমি ৯ আই
অনলাইন ডেস্ক

ভ্যালেন্টাইনস ডে’তে দেশের বাজারে রিয়েলমি নিয়ে এসেছে নাইন সিরিজের সর্বপ্রথম স্মার্টফোন রিয়েলমি ৯ আই। স্মার্টফোনপ্রেমীদের জন্য লিপ ফরোয়ার্ড টেকনোলজি’র মূলমন্ত্রে উজ্জীবিত রিয়েলমি ৯ সিরিজের প্রথম স্মার্টফোন রিয়েলমি ৯আই-তে থাকছে দুর্দান্ত প্রসেসর, ডার্ট চার্জ, হাই রিফ্রেশ রেট, ডুয়াল স্টেরিও স্পিকার, ট্রেন্ডি প্রিজম ডিজাইন, নাইটস্কেপ ক্যামেরা সহ অসাধারণ কিছু ফিচার। রিয়েলমি ৯ আই ডিভাইসটিতে দেশের প্রথম ৬ ন্যানোমিটারের স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। রিয়েলমি ৯ আই ডিভাইসে ব্যবহৃত নতুন চিপসেটটি ৬২ শতাংশ কম শক্তি খরচ করে এবং ১২ ন্যানোমিটারের প্রসেসরের তুলনায় ৪৬ শতাংশ বেশি কার্যক্ষমতা প্রদান করে। ডিভাইসটির জিপিইউ পারফরম্যান্স ১০ শতাংশ বৃদ্ধির সাথে ডিভাইসটি উন্নত ফ্রেম রেট ফোন দিয়ে ব্যবহারকারীদের গেম খেলার অভিজ্ঞতাকে আরো সমৃদ্ধ করেছে। নিঃসন্দেহে এই বাজেটে সেরা প্রসেসর রয়েছে রিয়েলমি ৯ আই স্মার্টফোনে।

রিয়েলমি ৯ আই ডিভাইসটিতে রয়েছে ৩৩ ওয়াট ডার্ট চার্জার। এর ফলে এই স্মার্টফোনটি শতভাগ চার্জ হতে সময় নিবে মাত্র ৭০ মিনিট। পাঁচ হাজার মিলিঅ্যাম্পিয়ারের এ ফোনটি দিয়ে ৪৮.৪ ঘণ্টা ফোনে কথা বলা, ২০.৭ ঘণ্টা হোয়াটসঅ্যাপ মেসেজিং এবং ১১৬.৩ ঘণ্টা গান শোনা যায় এবং এটি ৯৯৫ ঘণ্টা স্ট্যান্ডবাই থাকে। এতে রয়েছে সুপার পাওয়ার সেভিং মোড, যা দিয়ে পাঁচটি সফওয়্যার অপটিমাইজেশনের মাধ্যমে দীর্ঘস্থায়ী ব্যাটারি সুবিধা নিশ্চিত করছে। অব্যবহৃত অ্যাপগুলোকে ফ্রিজ করে দেওয়ার জন্য এর অ্যাপ কুইক ফ্রিজটি বেশ কার্যকর। 

রিয়েলমি ৯ আইয়ের পাঁচ স্তরের রিফ্রেশ রেটের মাধ্যমে ব্যবহারকারীরা স্মার্টফোন ব্যবহারের অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন। কারণ, ডিভাইসটিতে স্ট্যাটিকের জন্য রিফ্রেশ রেট ৩০, মুভি’র জন্য ৪৮, টেলিপ্লে’র জন্য ৫০, ভিডিও’র জন্য ৬০, গেমের জন্য ৬০/৯০ ও ইনফরমেশন স্ট্রিমের জন্য ৯০ হার্টজ রয়েছে। ভিন্ন ভিন্ন রিফ্রেশ রেট ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারের দুর্দান্ত অভিজ্ঞতা প্রদান করবে। 

ডিভাইসটিতে আছে ৫০ মেগাপিক্সেলের নাইটস্কেপ ক্যামেরা। ডিভাইসটির নাইট মোড, প্যানোরামিক ভিউ, টাইম-ল্যাপস, পোর্ট্রেট মোড এবং এআই বিউটির মতো ট্রেন্ডি ফটোগ্রাফি ফাংশন প্রতিটি ছবিকে অসাধারণ করে ফুটিয়ে তুলতে সক্ষম। তাছাড়া এই ফোনটি দেখতে দুর্দান্ত। সাথে থাকছে দারুণ সেলফি ক্যামেরাবন্দি করতে ১৬ মেগাপিক্সেল ক্যামেরা। দারুণ ডিজাইনের সাথে দুর্দান্ত ক্যামেরার সমন্বয়- রিয়েলমি ৯ আই।

রিয়েলমি’র নতুন এ ডিভাইসটি স্টেরিও প্রিজম ডিজাইন দ্বারা অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে; যেখানে আট স্তরের অপটিক্যাল কোটিং ও ৫-অ্যাক্সিস সিএনসি প্রিসিশন মেশিনিং ব্যবহার করা হয়েছে। 

ডায়নামিক র‌্যাম এক্সপেশন প্রযুক্তির মাধ্যমে ১১ জিবি পর্যন্ত স্টোরেজ সুবিধা উপভোগ করতে পারবে ব্যবহারকারীরা।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর