ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নববর্ষে ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপের মাধ্যমে কাছে থাকুন প্রিয়জনের
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

‘এসো হে বৈশাখ, এসো এসো’-বৈশাখ নিয়ে লেখা এই সুপরিচিত গানের প্রতিটি লাইনের মধ্য দিয়ে রবীন্দ্রনাথ কী নিখুঁতভাবেই না ফুটিয়ে তুলেছেন বাঙালি সংস্কৃতি, উৎসব আর প্রকৃতিকে। টকটকে লাল আর সাদার স্নিগ্ধতা, তাজা বেলি ফুলের সুঘ্রাণ, পান্তার সাথে ইলিশ ভাজা-আমাদের চিরায়ত ঐতিহ্যের এক অনন্য বহিঃপ্রকাশ যেনো এই পহেলা বৈশাখ। বাংলা পঞ্জিকার প্রথম মাসের প্রথম দিনকে স্বাগত জানাতে পালন করা হয় পহেলা বৈশাখ। এটি আজ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে বিশ্বের সকল বাংলা ভাষাভাষী মানুষের প্রাণের উৎসবে পরিণত হয়েছে।

সূর্যোদয়ের পর ঢাকার রমনা বটমূলে ছায়ানটের পরিবেশনায় রবীন্দ্রসঙ্গীতের সুরের সাথে শুরু হয় এই বিশেষ দিনটির উদযাপন। এই উৎসবের অন্যতম অংশ হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের দ্বারা আয়োজিত ঐতিহ্যবাহী বর্ণাঢ্য শোভাযাত্রা, যাকে বলা হয় ‘মঙ্গল শোভাযাত্রা’। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠান সহ অন্যান্য প্রতিষ্ঠানও দিনভর নাচ-গানের সাথে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। প্রত্যন্ত গ্রাম হোক আর কংক্রিটের শহর, এই দিনে দেশের সর্বত্রই বিভিন্ন ধরনের মেলা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এসব মেলায় কাঠের খেলনা, বই, ঐতিহ্যবাহী পোশক, হরেক রকম মিষ্টান্ন এবং আরও অনেক আকর্ষণীয় জিনিসপত্র পাওয়া যায়। এসব জিনিসে বাংলা সংস্কৃতি-সম্প্রীতির অনন্য গল্প ফুটে ওঠে।

পহেলা বৈশাখ আমাদের প্রাচীন ঐতিহ্য ও সংস্কৃতির প্রতিফলন। উৎসবমুখর এই দিনটি সাধারণত আমরা আমাদের পরিবার, বন্ধু-বান্ধব আর প্রিয়জনদের সাথে কাটাতেই বেশি পছন্দ করি। আমরা অনেকেই পহেলা বৈশাখের আনন্দ খুঁজে পাই সারাদিন কী কী করবো সেই পরিকল্পনা সাজানো আর কাছের মানুষদের সাথে উৎসবের নানা আয়োজনে অংশগ্রহণের মধ্যে। তবে বর্তমান যান্ত্রিক জীবনের কঠিন বাস্তবতায় প্রিয়জনদের সাথে যুক্ত থাকা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়াতে পারে। বিশ্বের বিভিন্ন প্রান্তে বাস করা কাছের মানুষের সাথে বিশেষ এই দিন উদযাপন অনেকের জন্যই এখন বিলাসিতায় পরিণত হয়েছে। এই প্রেক্ষিতে, ইমো’র মতো বিভিন্ন ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম এই সমস্যার এক কার্যকর সমাধান নিয়ে এসেছে।

জীবনযাত্রার মান যতো উন্নতই হোক না কেনো, পরিবার ছেড়ে বিদেশে পাড়ি জমানো একজন বাঙালির জন্য জীবন হয়তো কিছুটা নীরসই। একটা নির্দিষ্ট সময়ের পর, বিশেষ করে ঈদ বা পহেলা বৈশাখের মতো উৎসবের সময় নিজের পরিবারকে খুজে-ফেরেনা এমন মানুষ পাওয়া যাবে না। মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ কিংবা পরিবারের সাথে পান্তা-ইলিশের স্বাদ নেওয়া তার পক্ষে সম্ভব হয় না। এমন উৎসবের সময়গুলোতে স্বাভাবিকভাবেই তিনি দেশের প্রতি টান অনুভব করেন। কিন্তু পরিবারের জন্য উপার্জনের দায়িত্ব তার ঘাড়ে, তাই বাড়ি যাওয়াও সম্ভব নয়। এমন সময় স্মার্ট ডিভাইসেই তিনি খুঁজে পান স্বস্তি। কারণ এর মাধ্যমে তিনি ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপের সাহায্যে অডিও এবং ভিডিও কল করতে পারেন। তার পরিবার সুদূর এক গ্রামে বাস করলেও তিনি সহজেই তাদের সাথে যোগাযোগ করতে পারেন। কারণ এসব ইনস্ট্যান্ট ম্যাসেঞ্জার অ্যাপ কম নেটওয়ার্ক পাওয়া যায় এমন এলাকায়ও দুর্দান্ত গতিতে চলতে পারে। এইচডি ভিডিওর সাথে তার মনে হবে তিনি যেনো পরিবারের সাথেই বৈশাখ উদযাপন করছেন।

পরিবারের সাথে কথা বলার সময়ও এখন আর তাকে ইংরেজি ভাষার ওপর নির্ভর করতে হবে না। মাতৃভাষায় কথা বলার অবাধ স্বাধীনতা তাকে নিজের সংস্কৃতি এবং শেকড়ের কাছে নিয়ে যেতে পারে তাৎক্ষণিকভাবে। প্রাযুক্তিক উৎকর্ষের ফলে, ইমোর মতো ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপে বাংলা, ইংরেজি সহ আরও অনেক ভাষা ব্যবহার করে যোগাযোগ করা যায়। এখন একজন শুধু মন খুলে যোগাযোগই করতে পারেন না, ইমো'র মাধ্যমে উৎসব পালন যেনো দেশে পরিবারের সাথে উদযাপনের মতোই হয়ে দাঁড়িয়েছে।

শুধু পরিবারের সাথে পহেলা বৈশাখ উদযাপনই নয়, নিজের সংস্কৃতি আর বিনোদন উপভোগ করতে না পারাও একজন মানুষের জন্য বেশ বেদনাদায়ক হতে পারে। বিদেশে কাজ করার সময় নিজের সংস্কৃতির ছোঁয়া পাওয়া প্রায় অসম্ভব। যিনি দেশের বাইরে থাকেন তার পক্ষেই কেবল সম্ভব এর গুরুত্ব বুঝতে পারা। প্রিয়জনের সাথে গল্প করা, অভিজ্ঞতা বিনিময় আর গান-আবৃত্তি বিষন্ন মনকেও করে তোলে চাঙ্গা। ভয়েস ক্লাব ফিচারের সাথে এই সব কিছুই এখন তার হাতের মুঠোয়। উদ্ভাবনী প্রযুক্তি যখন আপনার পাশে, তখন বাড়ির জন্য মন খারাপ করে বসে থাকার কোনো সুযোগই নেই।

এছাড়া অধিক সংখ্যক ব্যবহারকারী ও সর্বস্তরের মানুষকে সেবা প্রদান করে বলে তাৎক্ষণিক যোগাযোগ অ্যাপের ব্যবহার প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। আর একাধিক ভাষা ব্যবহার করা যায় তাই ব্যবহারকারীরা স্বাচ্ছন্দ্যে নিজের ভাষায় টাইপ করতে পারেন। এসব যোগাযোগের অ্যাপের মূল উদ্দেশ্য দেশের সীমা পেরিয়ে যোগাযোগ ও সম্পর্কের বন্ধন আরও দৃঢ় করা। যেমন- ইমো সকল উদযাপন ও উৎসবে ব্যবহারকারীদের কাছে থাকতে সাহায্য করে। এ বছরের পহেলা বৈশাখে, ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ আর আধুনিক প্রযুক্তির মাধ্যমে প্রিয়জনের পাশে থাকুন প্রতিক্ষণ।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর