ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

স্বল্প খরচে মাছ পরিবহনে সরকারি অ্যাপ ‘মাছগাড়ি’
অনলাইন ডেস্ক

‘মাছগাড়ি’ নামে সরকারি অ্যাপ চালু করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। তাদের দাবি স্বল্প খরচে মাছ পরিবহনে দেশে প্রথমবারের মতো চালু হয়েছে মোবাইলের এ অ্যাপ্লিকেশন ‘মাছগাড়ি’। এই অ্যাপের মাধ্যমে চাষিরা স্বল্প খরচ ও সময়ে মাছ পরিবহন করতে পারবেন। এতে ভোক্তা পর্যায়ে সাশ্রয়ী মূল্যে মাছ পাওয়া যাবে বলে মনে করছেন সরকারি এই মন্ত্রণালয়।

মঙ্গলবার (৩১ মে) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী এ অ্যাপের বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি জানান, এই অ্যাপসের মাধ্যমে এরই মধ্যে এক হাজার ৪৭টি ট্রিপ এবং ৭৩২ মেট্রিক টন মাছ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাওয়া হয়েছে। স্মার্টফোন ছাড়াও এই অ্যাপে একটি কার্যকর কল সেন্টারের ব্যবস্থা করা হয়েছে। মাছ চাষিরা প্রয়োজনে সেখানে কল করে সেবা নিতে পারবেন। এটি মাছচাষি, পরিবহন ও অন্যান্য ক্ষেত্রে যুগান্তকারী অবদান রাখবে বলে আশা করেন তিনি।

সভায় উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. ইয়ামিন চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস এম ফেরদৌস আলম এবং মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ অনেকে।

‘মাছগাড়ি’ মোবাইল অ্যাপ্লিকেশনটি ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি’র আওতায় ওয়ার্ল্ডফিসের বাস্তবায়নে এবং মাঠপর্যায়ে এম ওয়ার্ল্ড কর্তৃক পরিচালিত হবে।

সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউএসএআইডি’র অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ অ্যাকোয়াকালচার অ্যান্ড নিউট্রিশন অ্যাক্টিভিটি, ওয়ার্ল্ডফিস এর পক্ষে ড. মনজুরুল করিম, ড. মো. সামসুল কবিরসহ অনেকে।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর