ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

প্রচারণার জন্য ক্ষমা চাইল চীনা কোম্পানি মিনিসো
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

জাপানি ব্র্যান্ডের মতো প্রচারণার জন্য ক্ষমা চেয়েছে চাইনিজ রিটেইল কোম্পানি মিনিসো। হোমওয়্যার ও ইলেকট্রনিকস বিক্রি করে কোম্পানিটি। মিনিসোর লোগো আর ব্র্যান্ডিং দেখতে জাপানি ক্লোদিং ফার্ম ইউনিকলোর মতো দেখতে, পণ্যগুলোতেও জাপানি ভাব ফুটিয়ে তোলা হয়েছে। চীনা গ্রাহকদেরও সমালোচনার মুখে পড়েছিল ব্র্যান্ডটি। তবে মিনিসো জাপানি কোম্পানি এমন কোনো দাবি করেনি।

তারপরও ব্র্যান্ডটি গত সপ্তাহে নিজেদের ব্র্যান্ডিং স্ট্র্যাটেজির জন্য ক্ষমা চেয়ে বিবৃতি দিয়েছে। ২০১৫ সালে ব্র্যান্ডটির যাত্রা শুরু সময় এর নেতৃত্বে ছিলেন একজন জাপানি ডিজাইনার। এ কারণেই জাপানি ফ্যাশন ব্র্যান্ড পরিচিতির ধোঁয়াশা তৈরি হয়। 

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েইবোতে কোম্পানিটি বিবৃতি দিয়ে বলেছে, নিজেদেরকে "জাপানি ডিজাইনার ব্র্যান্ড" হিসাবে প্রচার করায় আমরা গভীরভাবে লজ্জিত। 

দ্যা গার্ডিয়ানের প্রতিবেদন বলছে, ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত সারা বিশ্বে মিনিসোর ৫ হাজারের বেশি আউটলেট আছে। 

জুলাইতে মিনিসোর স্প্যানিশ ব্র্যাঞ্চ ইনস্টাগ্রামে চীনা চেওনসাম পোশাকে ডিজনি প্রিন্সেসের ছবি দিয়ে জাপানি গেইসা ডল লেখা হয়। তখন থেকে সমালোচনার শুরু। 

এ ভুলের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় শুরু হয়, চীনা সংবাদমাধ্যমে এ নিয়ে সম্পাদকীয় প্রকাশিত হয়। এরপর কোম্পানিটির শেয়ারের দরপতন হয় ৩৭ শতাংশেরও বেশি। 

জাপানি ব্র্যান্ডের আদলে গড়ে তোলা হয়েছে এমন সমালোচনা আসতে শুরু করায় বিতর্ক আরও অনেক দূর গড়াতে থাকে। 

কোম্পানিটি বলেছে, ২০১৯ সাল থেকেই ব্র্যান্ডটি থেকে জাপানি ধারার জিনিসপত্র সরিয়ে নেওয়ার কাজ চলছে।- দ্যা গার্ডিয়ান 

বিডি প্রতিদিন/আরাফাত



এই পাতার আরো খবর