ঢাকা, বৃহস্পতিবার, ৫ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলের সঙ্গে চুক্তি, বৃহস্পতিবার ‘ডে অব অ্যাকশন’পালন করবেন গুগল-অ্যামাজনের কর্মীরা
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

মার্কিন প্রযুক্তি কোম্পানি গুগল ও অ্যামাজনের শত শত কর্মী ইসরায়েলের সঙ্গে এই দুই কোম্পানির শতকোটি ডলারের চুক্তির বিরুদ্ধে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন। 

আগামী বৃহস্পতিবার এসব কর্মী ‘ডে অব অ্যাকশন’ দিবস পালন করবেন। গুগল ও অ্যামাজনের কর্মীরা এজন্য ‘নো টেকফরঅ্যাপারটাইড’ শিরোনামের হ্যাশটাগ ব্যবহার করে তাদের আন্দোলনের প্রচারকাজ শুরু করেছেন।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা নিউজ জানিয়েছে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ থাকায় দুই মার্কিন প্রযুক্তি কোম্পানি যেন তেল আবিবের সঙ্গে ‘নিম্বাস’ চুক্তি বাতিল করে সেজন্য এসব কোম্পানির কর্মীরা আগামী ৮ সেপ্টেম্বর ‘ডে অব অ্যাকশন’ পালন করবেন।

১২০ কোটি ডলারের ওই চুক্তিতে গুগল (গুগল ক্লাউড প্ল্যাটফর্ম) ও অ্যামাজন (অ্যামাজন ওয়েব সার্ভিস) ইসরায়েলকে ক্লাউড কম্পিউটিং পরিসেবা প্রদান করবে। এসব সেবার মধ্যে থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তার যন্ত্রপাতি এবং এ সংক্রান্ত প্রশিক্ষণ।মানবাধিকার সংগঠনগুলো এরইমধ্যে উদ্বেগ প্রকাশ করে বলেছে, এসব প্রযুক্তি দিয়ে ইসরায়েল জর্ডান নদীর পশ্চিম তীরে বসবাসরত ফিলিস্তিনিদের ওপর খবরদারি করতে পারবে।

‘নো টেকফরঅ্যাপারটাইড’ আন্দোলনের কর্মীরা জানিয়েছেন, তারা সানফ্রান্সিস্কো, নিউ ইয়র্ক ও সিয়াটেলে গুগল ও অ্যামাজনের সদরদফতরের সামনে তিনটি আলাদা আলাদা অবস্থান ধর্মঘটের আয়োজন করবেন। তেল আবিব যাতে ওই দুই কোম্পানির প্রযুক্তি ব্যবহার করতে না পারে সেজন্যই তারা এ কর্মসূচি পালন করবেন। সূত্র: ওয়াফা নিউজ এজেন্সি, আল-আরাবি ইউকে

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর