ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

অবশেষে অবস্থান বদল, নেটফ্লিক্সেও থাকছে বিজ্ঞাপন
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

অবস্থান ধরে রাখতে পারলো না ওটিটি প্লাটফর্ম নেটফ্লিক্স। তীব্র প্রতিযোগিতার মধ্যেও সিনেমাপ্রেমীদের বিজ্ঞাপনবিহীন সিনেমার অভিজ্ঞতা দিতে বদ্ধপরিকর ছিল প্রতিষ্ঠানটি। কিন্তু শেষ পর্যন্ত সেই অবস্থান থেকে সরে এল নেটফ্লিক্স। 

জানা গেছে, স্ট্রিমিং জায়ান্টটি বিজ্ঞাপনসহ নতুন পরিকল্পনা নিয়ে আসছে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, নতুন পরিকল্পনায় প্রতি মাসে ৬.৯৯ ডলার প্রদান করতে হবে এবং তা শুরু হবে আগামী নভেম্বর মাসে। বছরের শুরুতেই অনেক বেশি গ্রাহক হারানোর পর এখন নতুন করে গ্রাহক আকর্ষণ করার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।

আগামী ১০ দিনের মধ্যেই যুক্তরাষ্ট্র, ব্রাজিল, জার্মানি, জাপান ও কোরিয়ার পাশাপাশি ১২টি দেশে নতুন এ অপশন চালু করা হবে। নেটফ্লিক্সের বিজ্ঞাপনবিহীন সবচেয়ে কম খরচের ধাপের থেকে ৩ ডলার কমে গ্রাহকরা ‘বেসিক উইথ অ্যাড’ অপশনটি পাবেন, যেটার দাম পড়বে ৬ দশমিক ৯৯ ডলার।

নেটফ্লিক্স জানিয়েছে, এই প্ল্যানের গ্রাহকরা প্রতি ঘণ্টায় খুব বেশি হলে ৪-৫ মিনিট বিজ্ঞাপন দেখবেন। তবে নতুন মুক্তি পাওয়া সিনেমাগুলোর ক্ষেত্রে সিনেমাটিক অভিজ্ঞতা সহজ করার জন্য বিজ্ঞাপন আরও বেশি সীমিত করা হবে।

নেটফ্লিক্সের চিফ অপারেটিং অফিসার গ্রেগ পিটারস সাংবাদিকদের বলেন, লাইসেন্স নিষেধাজ্ঞার কারণে নেটফ্লিক্সের ৫-১০ শতাংশ অনুষ্ঠান বিজ্ঞাপন থাকা বিকল্পে দেখা যাবে না। বৃহস্পতিবারের এ ঘোষণার আগেই প্রতিষ্ঠানের স্টক ৬২ শতাংশ পড়ে যায়। পরে বিকালের দিকে শেয়ার ৫ দশমিক ৪ শতাংশ বেড়ে ২৩২ দশমিক ৮৬ ডলারে গিয়ে দাঁড়ায়।

বছরের পর বছর ধরে, নেটফ্লিক্সের নির্বাহীরা দৃঢ়ভাবে বিজ্ঞাপন যুক্ত করার বিরুদ্ধে অবস্থান নিয়ে এসেছেন। প্রথম প্রান্তিকে নেটফ্লিক্সের গ্রাহক কমে যাওয়ার পরে তা আরও বেশি কমে যাওয়ার পূর্বাভাস দেখিয়ে ওয়াল স্ট্রিট সবাইকে হতবাক করে দেয়। তারপরই গত এপ্রিলে নির্বাহীদের মনোভাবে পরিবর্তন আসে।

পিটারস বলেন, সামনে ইউনিট আরও বাড়ানো এবং আরও বেশি গ্রাহকদের আকৃষ্ট করার জন্য আমাদের অনেক বড় সুযোগ রয়েছে। সেজন্য সেটার অংশ হিসেবে বিস্তৃত মাত্রার দাম নির্ধারণী পরিকল্পনা নিতে হবে।

তবে বিজ্ঞাপনভিত্তিক পরিকল্পনায় কত বেশি গ্রাহক যুক্ত হবে সেটার সঠিক পরিকল্পনা জানাননি পিটারস, জানাননি এর ফলে কী পরিমাণ আয় হবে সেটাও। মঙ্গলবার নিজেদের আয় নিয়ে তথ্য প্রকাশের সময় প্রতিষ্ঠানটি চতুর্থ প্রান্তিকের জন্য পূর্বাভাস প্রকাশ করবে বলে জানিয়েছে। সূত্র: বিবিসি, সিএনএন

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর