ঢাকা, মঙ্গলবার, ৩০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভাইরাল এআই পোট্রেট, অ্যাপের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ
অনলাইন ডেস্ক
কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে তৈরি বলিউড তারকা দীপিকা পাড়ুকোনের পোট্রেট

সামাজিক যোগাযোগ মাধ্যমে সাধারণ মানুষ থেকে শুরু করে সেলিব্রেটিরা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে তৈরি পোট্রেট শেয়ার করছেন। লেনসা নামের একটি অ্যাপের সাহায্যে এসব পোট্রেট তৈরি করার পর ফেসবুক, টিকটক ও ইনস্টাগ্রামে তা শেয়ার করছেন সবাই। বিষয়টি নতুন ও দৃষ্টিনন্দন হওয়ায় ক্রমেই বিশ্বব্যাপী এর জনপ্রিয়তা বাড়ছে। তবে সংশ্লিষ্ট অ্যাপের বিরুদ্ধে তথ্য চুরির অভিযোগ এনেছেন অস্ট্রেলিয়ান শিল্পীরা। তারা কঠোর কপিরাইট আইন করার দাবি জানিয়েছেন যাতে এসব অ্যাপকে জবাবদিহিতার আওতায় আনা যায়। যদিও অ্যাপ কর্তৃপক্ষ তথ্য চুরির অভিযোগ অস্বীকার করেছে।

লেনসা অ্যাপটি স্টেবল ডিফিউশন- নামের একটি ট্রেক্সট টু ইমেজ অ্যাপ ব্যবহার করে। এই অ্যাপটি LAION-5B নামের একটি অনলাইন ডেটাবেজ ব্যবহার করে ছবির প্যাটার্ন তৈরির বিষয়ে দক্ষ। LAION-5B নামের অনলাইন ডেটাবেজে কোটি কোটি ছবি রয়েছে। শিল্পীদের অভিযোগ, তাদের অনুমতি ছাড়াই তাদের শিল্পকর্মের অনুকরণে এসব পোট্রেট তৈরি করা হচ্ছে। কিন্তু এসব ছবিকে নতুন শিল্পকর্ম হিসেবে চালিয়ে দেওয়া হচ্ছে।

এই ডেটাবেজে ছবি আছে কিম লিউটোয়েলার নামে সিডনির এক শিল্পীরও। তিনি জানান, এআইয়ের মাধ্যমে যেসব পোট্রেট তৈরি করা হচ্ছে তা বিভিন্ন শিল্পীদের জনপ্রিয় কাজের সঙ্গে মিলে যায়। কিম লিউটোয়েলার বলেন, ‘আমি যত ছবি এঁকেছি, অনলাইনে যেসব ছবি আপলোড করেছি তার সবই এ ডেটাবেজে আছে। অথচ আমার নাম উল্লেখ করা হয়নি, কোনো ক্ষতিপূরণও পাইনি। এটা হতাশাজনক, এটা আমার কাছে শিল্পের নৈতিকতা লঙ্ঘনের মতোই মনে হয়েছে’।

সূত্র : দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর