ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ব্যক্তিগত ডিভাইসে টিকটক নিষিদ্ধ করা প্রথম মার্কিন রাজ্য মন্টানা
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

টিকটক চীন সরকারকে তথ্য পাচার করে এবং এটি দেশের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি- এমন ধারণা বহু দিন ধরেই দিয়ে আসছে পশ্চিমা দেশগুলোর বহু গুরুত্বপূর্ণ নেতা ও সংস্থা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন টিকটক নিষিদ্ধের হুমকি দেওয়ার পর এবারই প্রথম দেশটির মন্টানা রাজ্যে ব্যক্তিগত ডিভাইসে ভিডিও অ্যাপটি ব্যান করা হয়েছে। খবর বিবিসির।

বুধবার রাজ্যের গভর্নর গ্রেগ জিয়ানফোর্ট এই নিষেধাজ্ঞায় স্বাক্ষর করেছেন। যা আগামী ১ জানুয়ারি থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। তবে ভিডিও-শেয়ারিং প্ল্যাটফর্ম বলছে, এ নিষেধাজ্ঞার মাধ্যমে জনগণের অধিকার লঙ্ঘন হবে। চীন সরকারের কাছে তথ্য হস্তান্তর হতে পারে এমন উদ্বেগের কারণে সম্প্রতি বিশ্বজুড়ে তদন্তের আওতায় এসেছে টিকটক।

রিপাবলিকান গভর্নর জিয়ানফোর্ট নিষেধাজ্ঞা প্রসঙ্গে বলেছিলেন, এটি চীনা কমিউনিস্ট পার্টির নজরদারি থেকে মন্টানার বাসিন্দাদের রক্ষার জন্য অগ্রাধিকারমূলক সিদ্ধান্ত। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে আদালতে যেতে পারে টিকটক। তারা এরই মধ্যে রাজ্যের বাসিন্দাদের আশ্বস্ত করে জানিয়েছে, মন্টানা ও অন্যান্য অঞ্চলে ব্যবহারকারীদের অধিকার রক্ষায় কাজ করছে তারা।

উল্লেখ্য, গত এপ্রিলে মন্টানার আইনপ্রণেতারা ভোটের মাধ্যমে ব্যক্তিগত ডিভাইসে টিকটক নিষিদ্ধকরণ বিল পাস করেন। এর মাধ্যমে অ্যাপ স্টোরে টিকটক বেআইনি হয়ে যাবে। তবে যারা এরই মধ্যে ডাউনলোড করেছেন, তারা নিষেধাজ্ঞার আওতায় থাকবেন না। রাজ্যটির জনসংখ্যা ১০ লাখের বেশি। এর আগে গত ডিসেম্বরে সরকারি ডিভাইসে অ্যাপটি নিষিদ্ধ করা হয়।

টিকটকের দেয়া তথ্য অনুসারে, ১৫ কোটি মার্কিন নাগরিক অ্যাপটি ব্যবহার করে। এটি কিশোর ও তরুণদের মাঝে সবচেয়ে জনপ্রিয়। তবে মার্কিন রাজনৈতিক মহলে এই প্লাটফর্মকে জাতীয় নিরাপত্তার ঝুঁকি হিসেবে বিবেচনা করা হয়।

টিকটকের ব্যবহারজনিত আইন ভাঙলে মন্টানায় সংস্থাগুলোকে প্রতিদিন ১০ হাজার ডলার জরিমানা গুণতে হবে। তবে ব্যক্তিগত ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য নয়। অর্থাৎ, অ্যাপল বা গুগলের মতো প্রযুক্তি জায়ান্টরা অ্যাপ স্টোর থেকে ডাউনলোডের অনুমতি দিতে পারবে না।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর