ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কানাডায় সংবাদ পরিষেবা বন্ধ করছে ফেসবুক ও ইনস্টাগ্রাম
অনলাইন ডেস্ক

কানাডার গ্রাহকদের জন্য সংবাদ পরিষেবা বন্ধ করতে যাচ্ছে ফেসবুক ও ইনস্টাগ্রাম। কানাডার পার্লামেন্ট সিনেটে গণমাধ্যম সম্পর্কিত নতুন আইন পাসের প্রতিবাদে বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করে মেটা।

বিবৃতিতে মেটার পক্ষ থেকে বলা হয়, ‘আমরা এই মর্মে নিশ্চিত করছি, এখন থেকে কানাডার ফেসবুক ও ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা আর সংবাদ পরিষেবা ভোগ করতে পারবেন না।’

তবে সংবাদ পরিবেশন বন্ধ থাকলেও ফেসবুক ও ইনস্টাগ্রামের অন্যান্য পরিষেবা ভোগের ক্ষেত্রে কানাডার নেটিজেনরা কোনো অসুবিধার সম্মুখীন হবেন না বলেও বিবৃতিতে জানিয়েছে মেটা।

বৃহস্পতিবার কানাডার পার্লামেন্টে পাস হওয়া আইন অনুসারে, এখন থেকে কানাডার কোনো পত্রিকা, টেলিভিশন চ্যানেল কিংবা অনলাইন সংবাদমাধ্যমের সংবাদ বা নিউজ কন্টেন্ট আর বিনামূল্যে নিজেদের সাইটে প্রকাশ করতে পারবে না ফেসবুক ও ইনস্টাগ্রাম। যদি কোনো সংবাদমাধ্যমের নিউজ শেয়ার করতে হয় সেক্ষেত্রে অবশ্যই ওই সংবাদমাধ্যমের সঙ্গে চুক্তি থাকতে হবে এবং নিউজ শেয়ারের বিনিময়ে অর্থ পরিশোধ করতে হবে সেই সংবাদমাধ্যমকে।

যদি ফেসবুক, ইনস্টাগ্রাম বা অন্য কোনো সামাজিক যোগাযোগমাধ্যম এই শর্ত না মেনে কানাডার কোনো সংবাদমাধ্যমের সংবাদ বা নিউজ কন্টেন্ট শেয়ার করে, সেক্ষেত্রে আইন ভঙ্গের অভিযোগে ফেসবুক-ইনস্টাগ্রামের বিরুদ্ধে কানাডার যে কোনো আদালতে মামলা করতে পারবে ওই সংবাদমাধ্যম।

সূত্র : এএফপি, রয়টার্স

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর