ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টুইটার বনাম থ্রেডস: জুকারবার্গের বিরুদ্ধে মাস্কের ‘চুরি’র অভিযোগ
অনলাইন ডেস্ক

চলতি মাসের ৬ তারিখ জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের পিতৃ প্রতিষ্ঠান মেটা টুইটারকে টেক্কা দিতে থ্রেডস অ্যাপ চালু করেছে। এরপরই শুরু হয়েছে দুই মার্কিন প্রযুক্তি জায়ান্টের কথার লড়াই। এবার মেটার প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের বিরুদ্ধে চুরির অভিযোগ এনেছেন টুইটার কর্তা ইলন মাস্ক। 

মাস্ক থ্রেডস অ্যাপ চালু হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই মেটার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়ে রেখেছেন। থ্রেডসের কাজের ধরন কিছুটা টুইটারের মতো। ডিজাইনে নাকি অনেকখানি মিল আছে টুইটারের সাথে। সবমিলিয়ে মাস্ক মনে করছেন, টুইটারের আইডিয়া চুরি করেছে মেটা। 

থ্রেডস চালু হওয়ার পর থেকেই অনেক সেলিব্রিটি, রাজনীতিবিদ এবং সাধারণ মানুষ এটি ব্যবহার করতে শুরু করেছেন। টুইটারের মতোই টেক্সট ভিত্তিক অ্যাপ থ্রেডস। টেক্সট ছাড়াও এখানে ছবি ও ভিডিও শেয়ার করা যাবে। সেই ভিডিও সীমা পাঁচ মিনিট। এই অ্যাপের ডাউনলোড শুরু হতেই একপ্রকার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। থ্রেডস অ্যাপটি লঞ্চের মাত্র ৭ ঘণ্টার মধ্যেই ১ কোটি বার ডাউনলোড করা হয়েছে এটি।

ইলন মাস্ক তার টুইটে লিখেছেন, ‘প্রতিযোগিতা ভালো, প্রতারণা নয়।’ আর তারপর থেকেই এই টুইটকে ঘিরে শোরগোল শুরু হয়। এদিকে জুকারবার্গের মতে, লঞ্চের পর প্রথম সাত ঘণ্টার মধ্যে এক কোটিরও বেশি ইউজার প্ল্যাটফর্মে সাইন ইন করেছে। মনে করা হচ্ছে এই সফলতাকে কেন্দ্র করেই ইলন মাস্ক মেটার বিরুদ্ধে এই আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলেছে। ইলন মাস্কের দাবি, তাঁদের ডিজাইন চুরি করেছে মেটা। যদিও এই ধরনের মামলা কতটা সাফল্য পাবে তা দেখার।

এদিকে ধীরে ধীরে বেড়েই চলেছে থ্রেডস অ্যাপের জনপ্রিয়তা। এখনও পর্যন্ত তিন কোটির বেশি মানুষ এই প্ল্যাটফর্মের সঙ্গে জুড়েছেন। অথচ এই পরিমাণ ইউজার পেতে টুইটারের চার বছর সময় লেগেছিল।

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর