ঢাকা, সোমবার, ২৯ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

৪র্থ বছরে পদার্পণ করল ‘সাইবার স্পেস’
অনলাইন ডেস্ক

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে মানুষের সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সাইবার স্পেস। বর্তমান বিশ্ব প্রযুক্তির ছোঁয়ায় এখন হাতের মুঠোয়। আর এসব প্রযুক্তির মাধ্যমে যোগ হয়েছে ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামসহ বেশ কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম যা কিনা বর্তমান বিশ্বে এখন খুবই জনপ্রিয়। তবে কখনো কখনো এসব যোগাযোগ মাধ্যম কারও জীবনে হুমকি হয়ে দাঁড়ায়। যেমন ধরেন আপনি অনেকদিন ধরে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি ব্যবহার করছেন। হঠাৎ করে আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক অথবা নষ্ট হয়ে গেলো আর আপনার সেই ফেসবুক অ্যাকাউন্টের মাঝে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস ছিলো যা আর কোথাও কপি করা নেই। তখন আপনার অবস্থা কেমন হবে? আপনার এসব সমস্যা তাৎক্ষণিকভাবে সমাধানের জন্য কাজ করে যাচ্ছে সাইবার স্পেস নামক একটি সাইবার সিকিউরিটি হ্যাকার গ্রুপ।

সাইবার স্পেস সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে  সাইবার স্পেস (নিরাপত্তা) ফাউন্ডার মাসুম বিল্লাহ নাহিদ বলেন, মূলত সাইবার অপরাধের কারণে অনেকের প্রাণনাশের মতো ঘটনা ঘটে। তাই এই ধরণের সমস্যা থেকে মানুষকে সহযোগিতা করতে আমাদের এই কার্যক্রমটি শুরু করি। আমরা চাই সবাই যেন একটি নিরাপদ ইন্টারনেট প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে। কেউ যেন অনলাইনে কোনো প্রকার হ্যারাসমেন্টের শিকার না হয় সেই লক্ষে আমাদের প্রতিটি কর্মী কাজ করে যাচ্ছেন।

এ ব্যাপারে আরও জানতে চাইলে বলেন, অনলাইন প্ল্যাটফর্মে মানুষ প্রতিনিয়তই বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছে। তাদের এসব সমস্যা সমাধানের জন্য আমাদের ২৫০ জনেরও বেশি মেম্বার নিয়ে একটি আইটি বিশেষজ্ঞ টিম রয়েছে, যারা কিনা সর্বদা মানুষকে বিভিন্ন অনলাইন রিলেটেড সেবা প্রদান করে থাকে। যেমন কারো ফেসবুক, ইনস্টাগ্রাম,জিমেইল ও টুইটারের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন আইডি, পেইজ, হ্যাক অথবা ডিজেবল হয়ে গিয়েছে তা রিকভার করে দেওয়া। আমাদের মূল লক্ষ্যই হলো অনলাইন প্ল্যাটফর্মটাকে নিরাপদ রাখা এবং সবাইকে একটি নিরাপদ ইন্টারনেট প্ল্যাটফর্ম উপহার দেয়া।

শুরুটা কিভাবে হয় জানতে চাইলে সাইবার স্পেসের ফাউন্ডার মাসুম বিল্লাহ নাহিদ বলেন, আমাদের টিমের যাত্রা শুরু হয় ২০২০ সালের ৫ আগস্ট। শুরুতে রাবির, মাহমুদুল, আজিজুর, মাসুদ, তানিম, তরিকুল, নিলয়, তোহিদ, আল আমিন, মুজাহিদ, সাজিদ, আনাস ও মকবুলসহ সারাদেশ থেকে বাচাইকৃত শতাধিক সাইবার বিষয়ক অভিজ্ঞ আইটি স্পেশালিস্ট যুক্ত হয় সাইবার স্পেস নামক এই সোশ্যাল প্লাটফর্মে। নিরাপদ রাখা এবং মানুষকে অনলাইন সম্পর্কিত বিভিন্ন সাহায্য করা। এছাড়াও যদি কোন দেশ আমাদের দেশের সাইবার স্পেসে আক্রমণ চালায় তাহলে আমরা তাদেরকে পাল্টা আক্রমণ চালিয়ে থাকি। আমাদের মূল লক্ষই হলো বাংলাদেশের সাইবার স্পেসকে নিরাপদ রাখা।

বিডি-প্রতিদিন/শফিক



এই পাতার আরো খবর