ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

আর কয়েক মুহূর্তের অপেক্ষা, চাঁদের মাটিতে ইতিহাস লিখতে পারবে ভারত?
অনলাইন ডেস্ক

আজ বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভারতের পাঠানো মহাকাশযান ‘চন্দ্রযান-৩’। ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ৪ মিনিটে (বাংলাদেশ সময় ৬টা ৩৪ মিনিট) চাঁদের মাটি ছোঁবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার বিক্রম।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর পক্ষ থেকে স্থানীয় সময় বিকাল ৫টা ২০ মিনিট (বাংলাদেশ সময় ৫টা ৫০ মিনিট) থেকেই লাইভ টেলিকাস্ট করা হবে। এছাড়াও ভারতের একাধিক জায়গায় দেখানো হবে এই চন্দ্রঅভিযান।

ইসরোর ওয়েবসাইট (isro.gov.in), ফেসবুক (facebook.com/ISRO), ইউটিউবে (youtube.com/watch?v=DLA_64yz8Ss…) চন্দ্রযান ৩-এর অবতরণের সরাসরি সম্প্রচার করা হবে।

ইসরোর জন্য এটি এক অগ্নিপরীক্ষাই বটে। কেননা, মাত্র তিন দিন আগে গত রবিবার চাঁদের দক্ষিণ মেরু ছুঁতে গিয়ে চুরমার হয়ে গেছে রাশিয়ার স্বপ্ন। চাঁদের বুকে ভেঙে পড়েছে রুশ মহাকাশযান লুনা-২৫। 

এখনও পর্যন্ত চাঁদের দক্ষিণ মেরুতে কোনও দেশের মহাকাশযান সফলভাবে অবতরণ করতে পারেনি। অভিযান সফল হলেই ভারতের মুকুটে উঠবে সাফল্যের নয়া পালক। তৈরি হবে নতুন ইতিহাস।

রুশ মহাকাশযান ব্যর্থ হওয়ার পর এবার আরও সতর্ক ভারত। এর আগে ভারতের চন্দ্রযান-২ অভিযানও ব্যর্থ হয়েছিল। তবে এবার আর কোনও ঝুঁকি নিতে চাঁইছেন না ভারতীয় বিজ্ঞানীরা। মঙ্গলবার থেকেই প্রতিমুহূর্তে চলছে অঙ্ক কষা। বিজ্ঞানীরা একের পর এক পরীক্ষা করে চলেছেন। চাঁদের কাছাকাছি পৌঁছে গেছে চন্দ্রযান-৩। অবতরণের ৩০ কিলোমিটার পথ সবচেয়ে বেশি চ্যালেঞ্জিং বা ঝুঁকি পূর্ণ বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। 

রবিবার রাশিয়ার স্বপ্নভঙ্গের খবর উস্কে দিয়েছে ২০১৯ সালে ভারতের চন্দ্রযান ২-এর স্মৃতি। সেবার চাঁদের মাটিতে সফল অবতরণ করতে পারেনি ভারতের চন্দ্রযান। সেবার চাদের বুকে ভারতেরও স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গিয়েছিল।

২০১৯ সালের সেই ‘তিক্ত’ অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে এবার অনেক সাবধানেই চাঁদে পা রাখার পরিকল্পনা নিয়েছে ভারত। সেই পরিকল্পনা অনেকটাই সফল হয়েছে। ধীরে ধীরে চাঁদের কাছে পৌঁছেছে ল্যান্ডার ‘বিক্রম’। মূল মহাকাশযান থেকে বিচ্ছেদের পর গতি কমিয়েছে ভারতীয় চন্দ্রযান। রবিবার দ্বিতীয় দফায় গতি আরও কমানো হয়। পাখির পালকের মতো আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করানো হবে ভারতীয় চন্দ্রযানকে। যাকে ‘সফ্ট ল্যান্ডিং’ বলা হয়। চাঁদের দক্ষিণ মেরুতে এই ‘সফ্ট ল্যান্ডিং’ করাই যেকোনও মহাকাশযানের কাছে চ্যালেঞ্জ, যা করতে ব্যর্থ হয়েছে রুশ যান। ভারতও ব্যর্থ হয়েছিল পাঁচ বছর আগে। এখন ভারতের চন্দ্রযান আজ সেই লক্ষ্যপূরণ করতে পারে কি না, সেটাই দেখার।

গত ১৪ জুলাই চাঁদের দেশে পাড়ি দিয়েছিল ভারতের চন্দ্রযান-৩। প্রায় এক মাস পর রওনা দেয় রাশিয়ার মহাকাশযান। ১০ আগস্ট চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল লুনা-২৫। সোমবার চাঁদের মাটিতে নামার কথা ছিল রুশ মহাকাশযানের। এর জেরেই জল্পনা চলছিল, ভারতকে টেক্কা দিয়ে কি ভ্লাদিমির পুতিনের দেশ ইতিহাস তৈরি করে ফেলবে? রবিবার সেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। ব্যর্থ হয়েছে রাশিয়া। এবার ভারতের পালা। আজ কি ইতিহাস তৈরি হবে? আজ সন্ধ্যার সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষায় বিশ্ববাসী।

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর