ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়ার চন্দ্রযান পড়ে চাঁদের ‘মাটিতে গর্ত’, সেই ছবি তুলল নাসার ক্যামেরা
অনলাইন ডেস্ক
সংগৃহীত ছবি

সম্প্রতি চাঁদের উদ্দেশ্যে মহাকাশযান পাঠায় রাশিয়া। এর নাম ছিল লুনা-২৫। কিন্তু সেটি চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করতে পারেনি। মূলত ওই চন্দ্রযানের গতি নিয়ন্ত্রণ করতে না পাড়ায় তা ভেঙে পড়ে। এতে চাঁদের মাটিতে তৈরি হয়েছে গহ্বর বা গর্ত। নাসার ক্যামেরায় ধরা পড়েছে সেই দৃশ্য।

চাঁদকে ঘিরে পরিক্রম করা নাসার লুনার অরবিটার (এলআরও) সম্প্রতি উপগ্রহটির দক্ষিণ মেরুর একটি ছবি তুলেছে। সেই ছবি প্রকাশ্যে এসেছে। এর আগে নাসার ওই অরবিটার চাঁদের দক্ষিণ মেরুর ওই জায়গারই ছবি তুলেছিল ২০২২ সালের জুন মাসে। তখন ওই জায়গায় কোনও গর্ত বা গহ্বর দেখা যায়নি, যা দেখে মনে করা হচ্ছে, লুনা-২৫ চাঁদের মাটিতে ভেঙে পড়ার ফলেই ওই গর্ত তৈরি হয়েছে।

গত ২০ অগস্ট চাঁদের মাটিতে ভেঙে পড়ে রুশ মহাকাশযান লুনা-২৫। চাঁদের ofks উর্ধ্বশ্বাসে ছুটছিল রাশিয়ার লুনা-২৫। রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস জানিয়েছিল, ১০ দিনের মধ্যেই চাঁদের মাটি ছুঁয়ে ফেলবে রাশিয়ার চন্দ্রযান। কিন্তু ২০ আগস্ট দুপুরে দেখা যায় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের রাশিয়ার সেই সাধের চন্দ্রঅভিযান ব্যর্থ। তীরে এসে ডুবেছে তরী। হিসাবের ভুলে ভারতের পাঠানো চন্দ্রযান-৩ এর সঙ্গে প্রতিযোগিতায় আগেই ছিটকে যায় রাশিয়ার লুনা-২৫। অন্যদিকে, ধীরে হলেও নিজস্ব গতিতে চাঁদের দিকে এগিয়ে যায় চন্দ্রযান-৩। ২৩ আগস্ট চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে সেটি। বর্তমানে তা নানা তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠাচ্ছে। সূত্র: সিএনএন, স্পেস ডটকম, স্পেস পলিসি অনলাইন

বিডি প্রতিদিন/কালাম



এই পাতার আরো খবর