ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

সৃজনশীলতাকে উৎসাহিত করছে টিকটকের কমিউনিটি গাইডলাইন
অনলাইন প্রতিবেদক

আত্মপ্রকাশ এবং সৃজনশীলতার প্রচারের ক্ষেত্রে অনলাইন প্ল্যাটফর্মগুলি ভার্চুয়াল ক্যানভাস হিসেবে পরিণত হয়েছে। এর মধ্যে টিকটক এমন একটি প্ল্যাটফর্ম হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে যেটি শুধুমাত্র একজন ব্যক্তির ব্যক্তিত্বকেই তুলে ধরে না, বরং টিকটক কমিউনিটি গাইডলাইন মাধ্যমে প্ল্যাটফর্মটি মানুষের প্রকৃত সৃজনশীলতাকে উৎসাহিত করছে। ইতিবাচক এবং নিরাপদ অনলাইন পরিবেশ বজায় রেখে ব্যবহারকারীদের প্রকৃতভাবে নিজেদের প্রকাশ করা জন্য এই গাইডলাইনগুলো একটি সঠিক ধারণা প্রদান করে৷

এক্ষেত্রে প্রথমেই টিকটক তার ব্যবহারকারীদের গোপনীয় তথ্যসমূহের নিরাপদ অ্যাক্সেস নিশ্চিত করে। এর পাশাপাশি  প্ল্যাটফর্মটি অরিজিনাল কন্টেন্টকে অগ্রাধিকার দেয় যাতে করে ব্যবহারকারীরা বিভিন্ন ধরনের অথেনটিক কন্টেন্টসমূহ সহজে খুঁজে পায় এবং এগুলোর প্রকৃত ক্রিয়েটরদের কন্টেন্ট পরবর্তীতেও দেখতে পায়। এছাড়াও গুরুত্বপূর্ণ কন্টেন্টের সত্যতা নিশ্চিত করার মাধ্যমে ব্যবহারকারীদের মধ্যে বিশ্বাস স্থাপন যেকোনো অনলাইন প্ল্যাটফর্মের অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব। এই কারণে, টিকটক সক্রিয়ভাবে তার ব্যবহারকারীদের তাদের গাইডলাইনগুলির সাথে পরিচিত হতে উৎসাহিত করে। অনলাইনে বিশুদ্ধতা এবং সত্যতা বজায় রাখার জন্য ব্যবহারকারীদের পাশাপাশি প্ল্যাটফর্মগুলিকেও কিছু বিষয় মেনে চলতে হয়।

এই প্রেক্ষাপটে, টিকটক তার কমিউনিটি গাইডলাইনের মাধ্যমে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকের উপর যথাযথ জোর দেয় যাতে ব্যবহারকারীরা বুঝতে পারে কিভাবে নিয়মসমূহ অনুসরণ করে কন্টেন্ট তৈরি করতে হয়। বর্তমানে সোশ্যাল মিডিয়া এবং কমিউনিকেশন প্ল্যাটফর্মগুলি প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের তথ্য প্রকাশ করে থাকে যা ভুল তথ্য প্রচারের সম্ভাবনাকে অনেকাংশে বাড়িয়ে দেয়। তাই, ব্যক্তি বা সমাজের ক্ষতি করতে পারে এমন ভুল, বিভ্রান্তিকর, বা মিথ্যা তথ্য ধারণ করে এমন কন্টেন্টসমূহ টিকটক দ্বারা অনুমোদন দেয়না। যেহেতু অনেক কন্টেন্ট ক্রিয়েটররা রাজনৈতিক প্রেক্ষাপটে আগ্রহী, টিকটক তাদের স্বতন্ত্রভাবে সচেতন করে যে নাগরিক এবং নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে কোনো ভুল তথ্য সংবলিত কন্টেন্ট যাতে তৈরি না করা হয়।

বিডি প্রতিদিন/এএ



এই পাতার আরো খবর