ঢাকা, শনিবার, ২০ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ওপেনএআইয়ের নতুন সিইও মিরা মুরাতি
অনলাইন ডেস্ক
মিরা মুরাতি

চ্যাটজিপিটি তৈরি করে সাড়া ফেলে দেওয়া মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইয়ের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পেয়েছেন মিরা মুরাতি (৩৪)। পূর্বে তিনি একই প্রতিষ্ঠানে প্রধান প্রযুক্তিবিদ হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এর আগে ওপেনএআইয়ের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা স্যাম অল্টম্যানকে সরিয়ে দেওয়া হয়।   

 আলবেনিয়ায় জন্ম মিরা মুরাতি বড় হয়েছেন কানাডায়। তার মা–বাবা ভারতীয় বংশোদ্ভূত। যুক্তরাষ্ট্রের ডার্থমাউথ কলেজে পড়াশোনার সময় হাইব্রিড রেসিং কার তৈরি করে যন্ত্র প্রকৌশলী হিসেবে নিজের যোগ্যতার স্বাক্ষর রাখেন তিনি। অ্যারোস্পেস, অটোমোটিভ, ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) নিয়েও কাজ করছেন  মিরা মুরাতি। এরপর ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি প্রকল্প টেসলায় জ্যেষ্ঠ ব্যবস্থাপক হিসেবে যোগ দেন।

 মিরা মুরাতি সময়মতো চ্যাটজিপিটির আধুনিকায়ন নিশ্চিত করেছেন। মাইক্রোসফট ও প্রযুক্তি খাতের বিনিয়োগকারীদের সঙ্গে ওপেনএআইয়ের সম্পর্ক দেখভাল করেছেন। এ ছাড়া ওয়াশিংটন ও ইউরোপে প্রতিষ্ঠানের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কীভাবে কাজ করবে, সেই খসড়া নীতি নিয়েও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

মিরা সম্পর্কে বিশ্বখ্যাত টাইম সাময়িকীতে মাইক্রোসফটের প্রধান নির্বাহী কর্মকর্তা সত্য নাদেলা লিখেছেন, ‘প্রযুক্তিগত দক্ষতা, বাণিজ্যিক অন্তর্দৃষ্টি ও লক্ষ্য সম্পর্কে নিগূঢ় প্রশংসা করার মাধ্যমে দলকে একতাবদ্ধ করার দারুণ ক্ষমতা রয়েছে তার। এটি মিরাকে বেশ কিছু অনুপ্রেরণামূলক এআই প্রযুক্তি তৈরিতে সহায়তা করেছে, যা আমরা কখনোই দেখিনি।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর