ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ওপেনএআইয়ে ফিরেই পরিচালনা পর্ষদকে বরখাস্ত করলেন স্যাম
অনলাইন ডেস্ক

চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদ হারানোর পাঁচ দিন পর আবারও ওপেনএআইয়ে ফিরেছেন স্যাম অল্টম্যান। সিইও পদে ফিরে এসেই ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদের একজন বাদে সবাইকে বরখাস্ত করেন স্যাম। 

কয়েক দিনের নানা নাটকীয়তার পর গত মঙ্গলবার ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তার (সিইও) পদে ফিরেন স্যাম অল্টম্যান।

এর আগে গত শুক্রবার পরিচালনা পর্ষদের সদস্যরা স্যামকে সিইওর পদ থেকে সরিয়ে দেন। এ ঘটনায় ওপেনএআইয়ের সাত শতাধিক কর্মী পরিচালনা পর্ষদকে লেখা এক খোলাচিঠিতে জানিয়ে দেন, স্যামকে না ফেরালে তারাও চাকরি ছেড়ে দেবেন। এর পরপরই স্যামকে সিইও পদে ফিরিয়ে আনে ওপেনএআই।

সিইও পদে ফিরে এসেই ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদের অ্যাডাম ডি’অ্যাঞ্জেলো বাদে সবাইকে বরখাস্ত করেন স্যাম। তিনি কুয়োরার সিইও। এখন তার সঙ্গে পর্ষদে যোগ দিতে পারেন এক্স-সেলসফোর্সের কো-সিউও ব্রেট টেইলল এবং যুক্তরাষ্ট্রের সাবেক অর্থমন্ত্রী ও হার্ভার্ড ইউনির্ভার্সিটির প্রেসিডেন্ট ল্যারি সুমার্স।

এছাড়া নতুন করে পর্ষদে যোগ দিতে পারেন ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রোকম্যান। গত শুক্রবার স্যাম চাকরি খোয়ানোর পরপরই ওপেনএআইয়ের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দিয়েছিলেন গ্রেগ।

চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে বড় প্রতিযোগিতার সূচনা করেন স্যাম। চ্যাটজিপিটি বাজারে ছেড়ে খ্যাতি পায় ওপেনএআই। স্যামও পরিচিতি পান।

চ্যাটজিপিটি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির দারুণ কিছু ব্যবহার দেখিয়েছে। ফলে মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো টেক জায়ান্টরা বড় বিনিয়োগ করেছে। 

সূত্র : এপি।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর