ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

স্মার্টফোন কেনার আগে জেনে নিন
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

বর্তমানে স্মার্টফোন কোনও বিলাসিতার পণ্য নয়। স্মার্টফোন বর্তমান সময়ে আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়িয়েছে। ফাইল রাখা, ছবি তোলা, ভিডিও করা, সেগুলো এডিট করা এবং স্টোর করা, গেম খেলা কিংবা সোশ্যাল মিডিয়া ব্যবহার সহ বিভিন্ন কাজে এখন স্মার্টফোন ব্যবহার করা হয়। অর্থাৎ স্মার্টফোন কেনার সময় খেয়াল রাখতে হয়, আপনি যে স্মার্টফোনটি কিনছেন সেটি দিয়ে এই কাজগুলো করতে পারবেন কি না। অথবা কতটা করতে পারবেন। 

এজন্য ফোন কেনার যেসব কিছু বিষয় খেয়াল রাখতে হবে। চলুন জেনে নেওয়া যাক স্মার্টফোন কেনার সময় কী কী বিষয় খেয়াল রাখবেন-

প্রসেসর ও ব়্যাম

আপনার স্মার্টফোনটি কতটা স্মার্ট তা নির্ভর করে ফোনের প্রসেসরের উপর। তাই ফোন কেনার আগে এই প্রসেসরের উপর বিশেষ নজর রাখা উচত৷বর্তমানে সর্বাধুনিক প্রসেসর বলতে বাজারে আছে স্ন্যাপড্রাগন প্রসেসর। পাশাপাশি ৮০৫ চিপসেটটিও খুব ভালো মানের। তাই এটিকেও আপনি পছন্দ করতে পারেন। মূলত আপনার স্মার্টফোনটি কতটা দ্রুত কাজ করবে তা নির্ভর করে প্রসেসর ও ব়্যামের উপর।

ক্যামেরা

ক্যামেরা স্মার্টফোনের গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মধ্যে একটি। কারণ ভালো ছবি তোলার জন্য চাই ভাল মানের ক্যামেরা। যত বেশি মেগাপিক্সেল হবে ততই ভালো ছবি উঠবে আপনার স্মার্টফোনে। এছাড়া সেলফির জন্য ফ্রন্ট ক্যামেরার ভূমিকাও গুরত্বপূর্ণ।

ব্যাটারির লাইফ

ব্যাটারির শক্তি নির্ধারিত হয় মোবাইল ফোনটি কেমন তার ওপর ভিত্তি করে। তবে বড় মাপের স্ক্রিনের মোবাইল বেশি ব্যাটারি শক্তি ক্ষয় করে। তাই শক্তিশালী ব্যাটারি প্রয়োজন হবে মোবাইলটি অনেক সময় ধরে চালু রাখার জন্য।

দাম ও বাজেট

স্মার্টফোন কেনার আগেই আপনার বাজেট ঠিক করে ফেলুন। এবার যে ফোনটি কিনতে চান সেটির দাম সম্পর্কে জেনে নিন। দামের সঙ্গে অবশ্যই আপোষ করবেন তবে সেটা ফোনের কেমন ফিচার পাচ্ছেন তা জেনে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর