ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মাইক্রোসফটের ওপর ‘রুশ সরকারের’ মদতে সাইবার হানা, নথি চুরি
অনলাইন ডেস্ক

মার্কিন প্রযুক্তি সংস্থা তথা বিশ্বের অন্যতম মূল্যবান কোম্পানি মাইক্রোসফটের ওপর সাইবার হানা চালানো হয়েছে বলে জানা গেল। সম্প্রতি এ নিয়ে তথ্য প্রকাশ করেছে মাইক্রোসফটের সিইও সত্য নাডেলার সংস্থা। 

রিপোর্ট অনুযায়ী, মাইক্রোসফটের কর্পোরেট ইমেল সিস্টেম হ্যাক করা হয়েছিল। রুশ সরকারের মদতে হ্যাকাররা এই কাজ করেছিল বলে অভিযোগ।

মাইক্রোসফট জানিয়েছে, রুশ হ্যাকারদের এই কীর্তিতে সংস্থার উচ্চপদস্থ কর্মকর্তাদের কর্পোরেট অ্যাকাউন্টে প্রভাব পড়েছিল। এছাড়াও নিচু স্তরের অনেক কর্মীর ওপরেও এই সাইবার হানার প্রভাব পড়েছিল। সংস্থার সাইবার সুরক্ষা এবং আইনি পরামর্শ বিভাগের কর্মীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিলেন এই সাইবার হ্যাকিংয়ের জেরে। 

রিপোর্টে দাবি করা হয়েছে, এই সাইবার হানা ২০২২ সালের নভেম্বরে সংগঠিত হয়েছিল। মাইক্রোসফট চলতি বছরের ১২ জানুয়ারি এসে সেই হ্যাকিং ধরতে পারে। এর আগে সোলার উইন্ড হ্যাক করা রুশ হ্যাকিং গোষ্ঠী মাইক্রোসফটে এই সাইবার হানা চালায় বলে মনে করা হচ্ছে। এই সাইবার হানার নেপথ্যে থাকা গোষ্ঠীকে রুশ সরকার মদত দেয় বলেও অভিযোগ।  

দীর্ঘদিন ধরে এই হ্যাকিং চললেও মাইক্রোসফট দাবি করেছে, সার্বিক ভাবে খুব কম সংখ্যক কর্পোরেট অ্যাকাউন্টেই ঢুকতে পেরেছিল হ্যাকাররা। তবে এই হ্যাকিং চলাকালীন বেশ কিছু ইমেল এবং নথি চুরি করা হয়েছে বলে স্বীকার করে নিয়েছে মার্কিন প্রযুক্তি সংস্থাটি।

মাইক্রোসফটের কোন উচ্চপদস্থ কর্মকর্তাদের ইমেল এবং কর্পোরেট অ্যাকাউন্ট হ্যাক হয়েছে, সেই বিষয়ে জনসমক্ষে এখনও কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তবে ক্ষতিগ্রস্ত কর্মীদের একে একে এই বিষয়ে অবগত করা হচ্ছে বলে জানিয়েছে মাইক্রোসফট। এই হ্যাকিংয়ের জেরে মাইক্রোসফট আর্থিক ভাবে লোকসানের মুখে পড়বে কি না, তা এখনও বলা যাচ্ছে না। 

মাইক্রোসফট জানিয়েছে, ১২ জানুয়ারি এই হ্যাকিংয়ের কথা জানতে পারার পর একদিনের মধ্যে অর্থাৎ, ১৩ জানুয়ারি হ্যাকারদের কোম্পানির গোটা সিস্টেম থেকে বের করে দেওয়া হয়। এ ঘটনার তদন্ত এখনও জারি আছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। 

এদিকে, মার্কিন সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিয়ম মেনে এই বিষয়ে একটি রেগুলেটারি ফাইলিং দাখিল করেছে মাইক্রোসফট। ১৯ তারিখ সেই রিপোর্ট ফাইল করে তারা।

সূত্র : রয়টার্স।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর