ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

টুইটার অ্যাকাউন্ট উধাও হয়ে যাচ্ছে কেন?
অনলাইন ডেস্ক

শুধু এলিট শ্রেণির মানুষেরাই নন সাধারণ মানুষেরাও এখন ব্যবহার করছেন সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম এক্স (সাবেক টুইটার)। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই রয়েছে এর ব্যবহারকারী। দিন দিন বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যাও।

তবে মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের হাতে যাওয়ার পরই টুইটারে আসছে নানা পরিবর্তন। যার ফলে বেশিরভাগই ব্যবহারকারীদের টুইটার ব্যবহারের অভিজ্ঞতা তিক্ত করছে। সেইসঙ্গে এই প্ল্যাটফর্ম থেকে উধাও হচ্ছে বেশ কিছু অ্যাকাউন্ট। 

জানা গেছে, ভুয়া অ্যাকাউন্ট এবং স্প্যাম পরিষ্কার করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতোমধ্যেই এই প্রক্রিয়া শুরুও হয়ে গেছে। যে সমস্ত অ্যাকাউন্ট থেকে ভুয়া খবর ছড়ানো হচ্ছে বা নিয়ম ভাঙ্গা হচ্ছে কিংবা বহুদিন ব্যবহার করা হচ্ছে না, সেসব অ্যাকাউন্ট সরিয়ে ফেলা হচ্ছে।

এর আগেও স্প্যাম অ্যাকাউন্ট বন্ধে কার্যক্রম শুরু করে মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। মাস্ক টুইটার কেনার পরই এমন বহু অব্যবহৃত অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার উদ্যোগ নিয়েছিলেন। এবার নতুন করে আরও একবার সেই কাজে নেমেছে জনপ্রিয় এই মাইক্রো ব্লগিং সাইট।

প্রতিষ্ঠানটি এক্স বার্তায় জানায়, ‘যে সমস্ত অ্যাকাউন্ট এই প্ল্যাটফর্মের নিয়ম ভেঙ্গেছে, তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া হচ্ছে। আমরা এক্সকে স্বচ্ছ রাখতেই এই উদ্যোগ নিয়েছি। ফলে এই প্ল্যাটফর্মের ফলোয়ারের সংখ্যায় বদল লক্ষ্য করতে পারবেন।’

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর