ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

যেভাবে ডেস্কটপ ইউটিউব হিস্ট্রি রেকর্ড অফ করবেন
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

প্রযুক্তির কল্যাণে পুরো বিশ্ব এখন হাতের মুঠোয়। ঘরে বসেই হাতে থাকা ফোনে সব খবর পাচ্ছেন, দূর-দুরান্তে যোগাযোগ করতে পারছেন। যে কোনো দেশের নাটক সিনেমা স্মার্টফোনেই দেখে নিতে পারছেন। বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব।

তবে আপনি আপনার ফোনে বা ডেস্কটপে ইউটিউবে কী কী সার্চ করেছেন তা একান্ত ব্যক্তিগত বিষয়। অন্যদের সামনে পড়লে বিব্রত হন অনেকে। ইউটিউবে নানা বিষয়ে নানা ভিডিও সার্চ করে থাকেন ব্যবহারকারীরা। আর সেই হিস্ট্রি থেকে যায় ইউটিউবের সার্চ বক্সে। আর তা যে কেউ জেনে ফেলতে পারে। তাই ইউটিউবের পক্ষ থেকে সার্চ হিস্ট্রি পজ ও মুছে ফেলার অপশন দেওয়া হয়।

কীভাবে ডেস্কটপ ইউটিউব হিস্ট্রি রেকর্ড অফ করবেন দেখে নিন-

প্রথমে ডেস্কটপে ইউটিউব ওপেন করে ‘হিস্ট্রি’ অপশনে ক্লিক করুন। এবার এখানে আপনি কী কী সার্চ করেছেন, কী কী ভিডিও দেখেছেন তা দেখা যাবে। ইউটিউব সার্চ হিস্ট্রি বন্ধ করার জন্য এখানে ‘টার্ন অফ’ অপশন থাকে তাতে ক্লিক করুন। তাহলেই ইউটিউব আপনার সার্চ হিস্ট্রি রেকর্ড করা পজ করে দেবে।

স্মার্টফোন থেকে করতে চাইলে-

আপনার স্মার্টফোন থেকে ইউটিউব অ্যাপে যান। এবার সেটিংসে যেতে হবে। সেখানে ‘ম্যানেজ অল হিস্ট্রি’ অপশনে ট্যাপ করতে হবে। পরবর্তী পেজে ‘সেভিং ইওর ইউটিউব হিস্ট্রি’ অপশনে ট্যাপ করতে হবে। তারপর আনচেক করলেই আপনার সার্চ হিস্ট্রি রেকর্ড করা বন্ধ করে দেবে ইউটিউব।

জেনে নিন কীভাবে ইউটিউব সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারবেন-

এজন্য ফোনের ইউটিউবের ‘হিস্ট্রি অপশনে আসতে হবে। সেখানে উপরে থ্রি ডটে ক্লিক করলে ‘ক্লিয়ার সার্চ’ হিস্ট্রি আসবে। এই অপশন ট্যাপ করলেই ডিলিট হয়ে যাবে সব সার্চ। পাশাপাশি ম্যানেজ হিস্ট্রিতে ক্লিক করলে একটি ক্যালেন্ডার আসবে। তাতে ক্লিক করে কোন তারিখ থেকে কত তারিখের সার্চ হিস্ট্রি ডিলিট করতে চান সেই অপশন পেয়ে যাবেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর