ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

রাশিয়ার যুদ্ধবিমান শনাক্তে এআই ব্যবহার করছে ন্যাটো
অনলাইন ডেস্ক
আকাশে রাশিয়ার একটি ড্রোন

রাশিয়ার যুদ্ধবিমান এবং জ্বালানি স্টেশন শনাক্তে পশ্চিমা সামরিক জোট ন্যাটো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করছে। ন্যাটোর একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। 

পোল্যান্ডের কারাকোতে ন্যাটো-ইউক্রেন প্রতিরক্ষা উদ্ভাবকদের ফোরামে ন্যাটোর সহকারী মহাসচিব ডেভিড ভ্যান ‍উইল এই তথ্য প্রকাশ করেন। অনুষ্ঠানে ডেভিড ভ্যান ‍উইল কিয়েভের সাথে সহযোগিতা বৃদ্ধির অঙ্গীকার করেন। 

তিনি বলেন, ইউক্রেনীয় এবং মিত্র উদ্ভাবনী বাস্তুতন্ত্রের মধ্যে আরও সহযোগিতার শক্তি অব্যাহত আছে। ঠিক এই কারণেই মিত্র এবং ইউক্রেন ন্যাটো-ইউক্রেন কাউন্সিলে একটি নতুন উদ্ভাবন চুক্তিতে একসাথে কাজ করছে। বিভিন্ন এআই সমাধানগুলির সংহতকরণের উদাহরণ হিসাবে তিনি বলেন, ব্লকটি রাশিয়ান বিমান এবং জ্বালানি স্টেশনগুলি শনাক্ত এবং গণনা করার জন্য উপগ্রহ চিত্র বিশ্লেষণ করতে এআই ব্যবহার করে।

ন্যাটোর এই সহকারী সেক্রেটারি জেনারেল বলেন, এভাবে এআই ব্যবহার করা ন্যাটোর নৈতিক ব্যবহারের নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। ভ্যান ওয়েল বলেন, এটা কম ঝুঁকিপূর্ণ। 

সাম্প্রতিক মাসগুলোতে ইউক্রেন যুদ্ধক্ষেত্রের কাছাকাছি এবং রুশ ভূখণ্ডের গভীরে রুশ বিমানঘাঁটিতে হামলা চালানোর প্রচেষ্টা জোরদার করেছে। সূত্র : আরটি

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর