ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ইসরায়েলে ২৫০০ কোটি ডলারের বিনিয়োগ স্থগিত ইনটেলের
অনলাইন ডেস্ক

ইসরায়েলে ২ হাজার ৫০০ কোটি ডলারের বিনিয়োগ স্থগিত করেছে বিশ্বের অন্যতম বৃহৎ চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেল। 

মঙ্গলবার ইসরায়েলি বাণিজ্যভিত্তিক সংবাদমাধ্যম ক্যালকালিস্টের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

সরাসরি ইসরায়েলে তাদের প্রকল্পের উল্লেখ না করে ইনটেল বিবৃতিতে বলেছে, বড় প্রকল্পগুলোর পরিবর্তিত সময়সীমার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার প্রয়োজন আছে। 

বিবৃতিতে বলা হয়েছে, ‘ইসরায়েল আমাদের বিশ্বব্যাপী উৎপাদন, গবেষণা ও উন্নয়ন সাইটগুলোর মধ্যে একটি। এই যাত্রা অব্যাহত আছে এবং আমরা এই অঞ্চলের জন্য সম্পূর্ণভাবে প্রতিশ্রুতিবদ্ধ।’ 

বিবৃতিতে আরও বলা হয়, ‘বড় আকারের প্রকল্পগুলো পরিচালনা করার ক্ষেত্রে, বিশেষ করে আমাদের (চিপ নির্মাণ) শিল্পে প্রায়শই পরিবর্তিত সময়সীমার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো পরিস্থিতিতে পড়তে হয়। আমাদের এ ধরনের সিদ্ধান্তগুলো ব্যবসার পরিস্থিতি, বাজারের গতিশীলতা এবং দায়িত্বশীল মূলধন ব্যবস্থাপনার ওপর ভিত্তি করে নেওয়া হয়।’ 

এর আগে গত বছরের ডিসেম্বরে ইসরায়েল সরকার দক্ষিণ ইসরায়েলে আড়াই হাজার কোটি ডলারের চিপ নির্মাণ কারখানা তৈরির জন্য ইন্টেলকে ৩২০ কোটি ডলার অনুদান দিতে সম্মত হয়েছিল। সে সময় ইন্টেল জানিয়েছিল, ইসরায়েলের কিরিয়াতে এই কারখানা তৈরি করা হবে। অবশ্য সেখানে আগে থেকেই ইন্টেলের একটি চিপ নির্মাণ কারখানা বিদ্যমান। 

ইন্টেল ইসরায়েলে চারটি চিপ উৎপাদন ও উন্নয়ন কারখানা পরিচালনা করে, যার মধ্যে কিরিয়াতের ফ্যাব-২৮ নামক উৎপাদন কারখানাটি উল্লেখযোগ্য। কারখানাটিতে ইন্টেল-৭ টেকনোলজি বা ১০ ন্যানোমিটারের চিপ তৈরি করে। 

উল্লেখ্য, নতুন কারখানাটি ২০২৮ সালের মধ্যে চালু করার কথা ছিল। বর্তমানে ইসরায়েলে ইন্টেলের ১২ হাজার কর্মী আছেন।

বিডি-প্রতিদিন/বাজিত



এই পাতার আরো খবর