ঢাকা, বুধবার, ১৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

এআই ক্যারিশমা, কয়েক বছর আগেই শনাক্ত হবে পারকিনসনস!
অনলাইন ডেস্ক

রক্ত পরীক্ষা করে লক্ষণ দেখা দেয়ার অনেক আগেই পারকিনসনস রোগের পূর্বাভাস দেওয়ার একটি উপায় বের করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) গবেষকরা। এআই’র সহায়তায় চালানো এ পরীক্ষায় লক্ষণ দেখা দেয়ার সাত বছর আগে পর্যন্ত পারকিনসনস রোগের পূর্বাভাস দেওয়া গেছে।

যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস-এর গবেষণায় থাকা বিদ্যমান সরঞ্জামাদি দিয়েই এ পরীক্ষা করা যাবে। বিপুলসংখ্যক মানুষের রোগ নির্ণয়ে পরীক্ষাটির কার্যকারিতা যাচাই করা গেলে দুই বছরের মধ্যে স্বাস্থ্যসেবায় ব্যবহৃত হতে পারবে।

বর্তমানে মস্তিষ্ককে পারকিনসনেরে কোনো ওষুধ নেই। তবে সঠিক পরীক্ষার মাধ্যমে রোগটির পূর্বাভাস দেওয়া গেলে রোগটি প্রতিরোধের বা এতে আক্রান্ত হওয়ার গতি ধীর করে দেয়া যেতে পারে।

এ গবেষণার অন্যতম গবেষক কেভিন মিলস বলেন, 'লক্ষণ দেওয়ার দেওয়ার আগেই মানুষের কাছে পৌঁছানো প্রয়োজন আমাদের। প্রতিকারের চেয়ে প্রতিরোধ সর্বদাই উত্তম।'

বিশ্বজুড়ে পারকিনসনসে আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। বয়স্ক মানুষ এ রোগে বেশি আক্রান্ত হন। বিশ্বজুড়ে প্রতি বছর ১০ মিলিয়নের বেশি মানুষ আক্রান্ত হন পারকিনসনসে। 

পারকিনসনসে আক্রান্ত ব্যক্তি হাত ও পায়ে কাঁপুনি হয়। পেশি আড়ষ্ট এবং হাত ও পা স্বাভাবিকের তুলনায় শক্ত হয়ে যায়। চলাফেরার গতি ধীর হয়ে যায়। চলাফেরায় ভারসাম্য রাখতে কষ্ট হয়। এছাড়া হতাশা, উদ্বেগ, উদাসীনতা, মনোযোগহীনতায় আক্রান্ত হয়। এ রোগের আক্রমণ ধীর করতে অথবা ঠেকানোর চিকিৎসা বের করতে গবেষণা চলছে।

নতুন রক্ত পরীক্ষার জন্য ইউসিএল ও ইউনিভার্সিটি অভ গটিংগেন-এর বিজ্ঞানীরা পারকিনসনসের রোগীর আট ধরনের রক্তের প্রোটিনের নির্দিষ্ট (সিগনেচার) প্যাটার্ন শনাক্ত করতে একটি মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করেছেন। ওই অ্যালগরিদম এরপর রক্তের নমুনা দেওয়া অন্য রোগীদের ভবিষ্যৎ পারকিনসনসের পূর্বাভাস দিয়েছে। একজন রোগীর ক্ষেত্রে রোগের লক্ষণ দেওয়ার সাত বছর আগেই সঠিক পূর্বাভাস দিতে পেরেছে ওই অ্যালগরিদম। 

ইউসিএল ইন্সটিটিউট অভ নিউরোলজির গবেষক ড. জেনি হল্কভিস্ট বলেন, 'এর চেয়েও অনেক আগে পূর্বাভাস দেওয়া সম্ভব।'

বিডি প্রতিদিন/নাজমুল



এই পাতার আরো খবর