ঢাকা, বুধবার, ৩ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ফোনের অ্যাপস থেকেই হতে পারে তথ্য চুরি
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

স্মার্টফোনে অসংখ্য অ্যাপ ব্যবহার করেন। যে কোনো সময় ইচ্ছা হলে যে কোনো অ্যাপ ডাউনলোড করে নিতে পারছেন। তবে আপনার ফোনের এসব অ্যাপ কিন্তু চুরি করতে পারে আপনার ব্যক্তিগত তথ্য।

ফোনে অ্যাপ ডাউনলোড করে ঢুকতে গেলেই নানা পারমিশন দিতে হয়। কন্ট্যাক্ট, গ্যালারি, ক্যামেরা, স্টোরেজের অ্যাকসেস প্রায় সব অ্যাপই চায়। আর এগুলোর অ্যাকসেস পেয়ে বিভিন্ন অ্যাপ চাইলেই নজরদারি শুরু করতে পারে। এমনকি অজান্তেই আপনার তথ্য চুরি হতে পারে।

বিক্রি হতে পারে ডার্ক ওয়েবের মতো জায়গায়। যেখান থেকে অপরাধমূলক কাজের জন্য এই তথ্যগুলো ব্যবহার করা হয়। এই অবস্থায় সুরক্ষিত থাকতে সেটিংসে কিছু বদল আনতে হবে। দেখে নিন কীভাবে করবেন-

প্রথমেই সেটিংস থেকে অ্যাপ লিস্টে যান। সেখানে গিয়ে কোন অ্যাপকে কী অ্যাকসেস দিয়েছেন দেখে নিন। অ্যাকসেস সেটিংস চেঞ্জ করুন।

‘ওনলি হোয়েন ইউজিং অ্যাপ’ অপশন বেছে নিয়ে অ্যাকসেস দিন। এতে অ্যাপটি যখন ব্যবহার করছেন, শুধু তখনই অ্যাকসেস পাবে কন্ট্যাক্ট বা অন্যকিছুর।

সারাবিশ্বে বিখ্যাত অ্যাপগুলোর ক্ষেত্রে নিরাপত্তা বেশি। ফলে সমস্যা হওয়ার ভয় কম। অপরিচিত বা সেরকম জনপ্রিয় নয় অ্যাপের ক্ষেত্রে অ্যাকসেস তখনই দিন, যখন প্রয়োজন।

প্রথমেই অনেক অ্যাপ গ্যালারির অ্যাকসেস চায়। অথচ আপনি হয়তো কাউকে খুব কম ছবি পাঠান। তাই এক্ষেত্রে দরকার হলে তবেই অ্যাকসেস দিন। ‘অনলি দিস টাইম’ অ্যাকসেসটি দিন। কাজ মিটে গেলে সেটি আবার বন্ধও করে দিতে হবে। সেটা ভুলবেন না।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর