ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

কনটেন্ট খাতে সর্বোচ্চ সুরক্ষা দিচ্ছে ক্যাস্পারস্কি সেফ কিডস
অনলাইন ডেস্ক

অনুপযুক্ত কনটেন্ট ব্লক করার ক্ষেত্রে অসাধারণ কার্যকারিতার জন্য স্বায়ত্তশাসিত টেস্টিং প্রতিষ্ঠান এভি-টেস্ট অ্যান্ড এভি-কম্পারেটিভস অনুমোদনপ্রাপ্তির সনদ পেয়েছে ক্যাসপারস্কি সেফ কিডস। উইন্ডোজ প্ল্যাটফর্মে এডাল্ট কনটেন্ট সফলভাবে ব্লকিং-এর ক্ষেত্রে এই সল্যুশনটি যথাক্রমে ১০০% এবং ৯৮.১% সফল বলে প্রমানিত।

এভি-টেস্টের ইতিহাসে এটিই ২০১৫ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত একমাত্র অ্যাডাল্ট কনটেন্ট ব্লক করার মতো কার্যকর সল্যুশন হিসেবে আখ্যায়িত হয়েছে। এছাড়া এভি-কম্পারেটিভস-এর গবেষণায়, ২০১৯, ২০২১ এবং ২০২২ সালের ধারাবাহিকতায় এবারও ক্যাস্পারস্কি সেফ কিডস পাঁচ প্রতিযোগীর মধ্যে শীর্ষ স্থান অধিকার করে।   

উভয় প্রতিষ্ঠানই নিজস্ব পদ্ধতি মোতাবেক পরীক্ষা পরিচালনা করে। এভি-টেস্ট প্রোডাক্টের ব্লকিং সক্ষমতা যাচাই করতে, বিশ্বের ছয়টি ভাষায় ৭,৫০০টি ওয়েবসাইটে থাকা ১৩টি ক্যাটাগরির কনটেন্টের মাধ্যমে তাদের প্যারেন্টার কন্ট্রোল সল্যুশনকে যাচাই করে থাকে। এই ক্যাটাগরির মধ্যে রয়েছে; অ্যাডাল্ট কনটেন্ট, সহিংসতামূলক কনটেন্ট, অস্ত্র সম্পর্কিত কনটেন্ট, ইত্যাদি। এভি-কম্পারেটিভস ১০০০টি অ্যাডাল্ট ওয়েবসাইট ও ১০০টি শিশুদের ওয়েবসাইটের মাধ্যমে সল্যুশনটি পরীক্ষা করেছে, যা ৯৮% ওয়েবসাইট শনাক্তকরণে সফল। 

ক্যাস্পারস্কি সেফ কিডস অ্যাডাল্ট কনটেন্ট ব্লক করার ক্ষেত্রে বিশেষ পারদর্শিতা দেখিয়েছে। উইন্ডোজ প্ল্যাটফর্মে এর হার শতভাগ। ২০২১ ও ২০২৩ সালের মতো এবারো ক্যাস্পারস্কি সেফ কিডস একমাত্র প্রতিষ্ঠান হিসেবে এই সফলতা অর্জন করে। একইসাথে এই সল্যুশনটি সহিংসতামূলক ও বেটিং ওয়েবসাইটের মতো অন্যান্য উল্লেখযোগ্য ক্যাটেগরির কনটেন্ট ব্লকিং-এর ক্ষেত্রেও গড়ে ৯২.২০% সফলতা দেখায়। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে, ক্যাস্পারস্কি সেফ কিডস অ্যাডাল্ট কনটেন্টের ক্ষেত্রে ৯৯.০৯% ব্লকিং রেট প্রদর্শন করে।

একমাত্র ক্যাস্পারস্কি সেফ কিডস’ই টানা অষ্টমবারের মতো ‘প্যারেন্টাল কন্ট্রোল টেস্ট’-এর অনুমোদনপ্রাপ্তির সনদ পেয়েছে। সাম্প্রতিক প্রতিবেদনগুলোতে ক্ষতিকর ওয়েবসাইট ব্লকিং, সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ ও সময় সীমিতকরণসহ ক্যাস্পারস্কি সল্যুশনের মূল কার্যকারিতাগুলো তুলে ধরা হয়েছে, যা এর কাজের বিস্তৃতি ও সক্ষমতা প্রমাণ করে। এছাড়া, এভি-টেস্ট ‘প্যারেন্টাল কন্ট্রোল প্রোভাইডার’ হিসেবে প্রত্যাশিত ও প্রয়োজনীয় সেবা প্রদানে ক্যাস্পারস্কি’র প্রশংসা করেছে।

ক্যাস্পারস্কি সেফ কিডস ২০২৪ সালের এভি-কম্পারেটিভস টেষ্টে সফলভাবে নির্ভুলতার সাথে ৯৮.১% পর্নোগ্রাফিক ওয়েবসাইট ব্লক করেছে। ক্যাস্পারস্কি সেফ কিডস নিখুঁত মনিটরিং ও কন্ট্রোল ফাংশন দ্রুতগতিতে শিশুদের ডিভাইসে হওয়া পরিবর্তনের সাথে সামঞ্জস্য রেখে নিজেদের সেবায়ও পরিবর্তন এনেছে, তাই এভি-কম্পারেটিভস একে সাধুবাদ জানায়।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ



এই পাতার আরো খবর