ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

মঙ্গলে বসতি বানানোর গুঞ্জন, ইলন মাস্ক কি বললেন?
অনলাইন ডেস্ক

মঙ্গল গ্রহে বসতি স্থাপন করতে নিজের শুক্রাণু ব্যবহার করার পরিকল্পনা করছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। সম্প্রতি এমন গুঞ্জন ছড়িয়ে পড়ে। তবে এ ঘটনার সত্যতা স্বীকার করেননি মাস্ক।

মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমসের সেই প্রতিবেদন অনুসারে, স্পেসএক্স ও টেসলার প্রতিষ্ঠাতা মাস্ক কোম্পানির কর্মীদের বলেছেন, লাল রঙের গ্রহটিতে স্থায়ী জনবসতি প্রতিষ্ঠায় সহায়তা করার লক্ষ্যে তিনি নিজের শুক্রানু দান করবেন। তার আশা মঙ্গলে ২০৫০ সালের আগেই বসতি তৈরি করা যাবে।

মঙ্গলের কঠোর পরিবেশ সহ্য করতে পারার মতো বসতি ও স্পেসস্যুট ডিজাইন করতে বিশেষ টাস্কফোর্স গঠন করেছেন মাস্ক এমন কথাও বলা হয়েছিল ওই প্রতিবেদনে। মঙ্গল গ্রহে মানুষ বংশবৃদ্ধি করতে পারে কিনা তা দেখার জন্য একটি আলাদা দলও গঠন করা হয়েছে বলেও জানানো হয়। তবে এ দাবি অস্বীকার করেছেন মাস্ক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক্সে দেয়া এক বার্তায় মাস্ক বলেছেন, নিজের শুক্রাণু ‘স্বেচ্ছায়’ দান করছি, এ দাবি সত্য নয়। তিনি দাবিব করেছেন, স্পেসএক্সের কেউই মঙ্গল গ্রহের শহর নিয়ে কাজ করার নির্দেশ পায়নি। 

মঙ্গলে বসতি তৈরির লক্ষ্যমাত্রায় স্পেসএক্সের মূল চাবিকাঠি হল তাদের পরবর্তী প্রজন্মের রকেট স্টারশিপ, যা এখন টেক্সাস অঙ্গরাজ্যের বোকা চিকা এলাকায় অবস্থিত কোম্পানির নিজস্ব ঘাঁটিতে নির্মাণাধীন অবস্থায় আছে।

রকেটটির সবচেয়ে সাম্প্রতিক পরীক্ষায় এটি সফলভাবে পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপিত হওয়ার পর ভারত মহাসাগরে অবতরণ করেছে।

 

বিডি প্রতিদিন/এনএইচ



এই পাতার আরো খবর