ঢাকা, মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

পাসওয়ার্ড হ্যাক হয়েছে কি না বুঝবেন যেভাবে
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

সম্প্রতি ডাটা ফাঁস সংক্রান্ত একাধিক ঘটনা প্রকাশ্যে এসেছে। এমন পরিস্থিতিতে স্বাভাবিক ভাবেই নিজের পাসওয়ার্ড সুরক্ষিত আছে কিনা সে বিষয়ে অনেকেই উদ্বেগ প্রকাশ করেছেন। তবে উদ্বেগ না করে কয়েকটি পদ্ধতির মাধ্যমে সহজেই জেনে নিতে পারবেন আপনার পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা। 

এইচআইবিপি ওয়েবসাইট ব্যবহার করুন

এইচআইবিপি হলো একটি বিনামূল্যের পরিষেবা যা আপনার ই-মেইল অ্যাড্রেস বা অন্যান্য ডাটা ফাঁস হয়েছে কিনা সেই তথ্য দিবে। এইচআইবিপি ওয়েবসাইটে প্রবেশের পর আপনার ই-মেইল অ্যাড্রেস লিখুন। যদি আপনার ই-মেইল অ্যাড্রেস ফাঁস হয়ে যায়, তাহলে সঙ্গে সঙ্গে ওয়েবসাইটটি সেটি জানিয়ে দেবে। 

গুগল ক্রোম সেভ করা পাসওয়ার্ড ফিচার ব্যবহার করুন

যদি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে থাকেন তাহলে আপনার কোনো পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা তা দেখতে আপনি সেভড পাসওয়ার্ড ফিচারটি ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে ক্রোম চালু করুন, তারপর মেনু থেকে সেটিংসে গিয়ে অ্যাডভান্স অপশনে ক্লিক করুন এবং তারপর পাসওয়ার্ড অপশনে গিয়ে সংরক্ষিত পাসওয়ার্ড বিভাগে কম্প্রোমাইজ পাসওয়ার্ডে ক্লিক করুন। এরপর আপনি সেই পাসওয়ার্ডগুলোর একটি তালিকা দেখতে পাবেন যেগুলো ফাঁস হয়েছে।

পাসওয়ার্ড ম্যানেজার টুলের সাহায্য নিন

আপনি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ বা সফটওয়্যার থেকে পাসওয়ার্ড ফাঁস হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন। এর সাহায্যে আপনার পাসওয়ার্ডের স্ট্যাটাস পরীক্ষা করার পর সহজেই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

বিডি প্রতিদিন/ ওয়াসিফ



এই পাতার আরো খবর