ঢাকা, রবিবার, ২৮ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উইন্ডোজ ১১-এ তারহীন ফাইল অ্যাক্সেসের সুবিধা আনছে মাইক্রোসফট
অনলাইন ডেস্ক

মাইক্রোসফট উইন্ডোজ ১১ ফাইল এক্সপ্লোরার অ্যাপে একটি নতুন ফিচার যুক্ত করতে যাচ্ছে, যা অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ফাইলগুলি দ্রুত ব্যবহারের সুযোগ দেবে। এই নতুন ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা কোনো তারের সংযোগ ছাড়াই কম্পিউটার স্ক্রিনে তাদের স্মার্টফোনের ফাইলগুলি খুঁজে পেতে এবং পরিচালনা করতে পারবেন। এটি ফাইল কপি করে কম্পিউটারে সম্পাদনার সুযোগও দেবে।

বর্তমানে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের সাথে যুক্ত ব্যক্তিরা পরীক্ষামূলকভাবে এই সুবিধাটি ব্যবহার করতে পারছেন। মাইক্রোসফটের তথ্য অনুযায়ী, এই ফিচার চালু হলে উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে চলা কম্পিউটার থেকে অ্যান্ড্রয়েড ফোনে প্রবেশের জন্য আর ইউএসবি কেবলের প্রয়োজন হবে না। এই তারহীন প্রযুক্তির মাধ্যমে উইন্ডোজ এক্সপ্লোরার অ্যাপে ফোনের বিভিন্ন ফাইল বাঁ দিকে প্রদর্শিত হবে। ফলে সহজেই উইন্ডোজ এক্সপ্লোরার থেকে ফোনে প্রবেশ করে যেকোনো ফাইল কপি করে কম্পিউটারে নেওয়া যাবে।

নতুন এই ফিচারে উইন্ডোজ কম্পিউটারে তারের সংযোগ ছাড়াই স্মার্টফোনের ফাইল দেখার পাশাপাশি কম্পিউটার থেকে ফোনে ফাইল পাঠানো যাবে। এমনকি ফোনে থাকা ফাইলের নাম পরিবর্তন এবং সেগুলি মুছে ফেলার সুবিধাও থাকবে। বিদ্যমান ফোন লিঙ্ক অ্যাপের তুলনায় এই ফিচার দ্রুতগতিতে কাজ করবে, ফলে ব্যবহারকারীরা সহজেই কম্পিউটার থেকে তাদের ফোনের সব ফাইল দ্রুত ব্যবহার করতে পারবেন।

পরীক্ষামূলকভাবে সুবিধাটি ব্যবহারের জন্য ফোনে লিঙ্ক টু উইন্ডোজ অ্যাপের বেটা সংস্করণ ইনস্টল করতে হবে। এরপর উইন্ডোজ ১১ কম্পিউটারের সেটিংসে প্রবেশ করে ‘অ্যালাউ ইউর পিসি টু কানেক্ট ইউর অ্যান্ড্রয়েড ফোন’ সুবিধাটি চালু করতে হবে। কবে নাগাদ এই সুবিধাটি সবার জন্য উন্মুক্ত করা হবে, সে বিষয়ে মাইক্রোসফট কোনো সুনির্দিষ্ট তথ্য জানায়নি।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর