ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

গোপনীয় চ্যাটের স্ক্রিনশট নেওয়া যাবে না হোয়াটসঅ্যাপে
অনলাইন ডেস্ক
প্রতীকী ছবি

অনেক ক্ষেত্রে হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বা গোপনীয় ছবি শেয়ার করার সময় ছবি বা তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা থাকে। তবে হোয়াটসঅ্যাপে এমন একটি ফিচার আছে যেটি ব্যবহার করলে এই আশঙ্কা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

হোয়াটসঅ্যাপের এই বিশেষ ফিচারের নাম “ভিউ ওয়ান ফিচার”। যে ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা নিজেদের প্রাইভেসি বজায় রাখতে পারবেন। কোনো গোপন ছবি পাঠানোর আগে যদি কেউ এই ফিচার অন করে রাখে তাহলে যাকে ছবিটি পাঠানো হবে সে কেবলমাত্র একবার এই ছবি দেখতে পারবেন। দ্বিতীয়বার আর সেটি দেখতে পারবেন না। 

এছাড়াও ছবি শেয়ারের পর আপনি চাইলে সেটি নিজেও আর দেখতে পারবেন না। পাশাপাশি ছবি পাঠানোর পর অন্য ব্যবহারকারীর চ্যাট পেজেও এই ছবি আর খোলা যাবে না।

যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর সাথে ছবিটি শেয়ার করা হবে তিনি কোনো তৃতীয় ব্যক্তিকে সেটি ফরোয়ার্ড করতেও পারবেন না, ছবির স্ক্রিনশট নিতেও পারবেন না। আসলে এই ফিচারের সাথে ছবি খোলার সাথে সাথে স্ক্রিন লক হয়ে যায়। স্ক্রিন লক হয়ে যাওয়া মানে এই ছবি কোনো ভাবেই ফাঁস করা যাবে না।

“ভিউ ওয়ান ফিচার” চালু করতে প্রথমে হোয়াটসঅ্যাপে যান। সেখানে গিয়ে আপনি যাকে ছবি পাঠাতে চান তার চ্যাট পেজে আসুন। এবার অ্যাটাচমেন্ট আইকনে ট্যাপ করুন এবং গ্যালারিতে যান। তারপর ফোল্ডার থেকে যে ছবি পাঠাতে চান সেগুলো নির্বাচন করুন। ছবি পাঠানোর আগে আপনাকে “অ্যাড এ ক্যাপশন”-এর ডান পাশে “ওয়ানস”-এ ক্লিক করতে হবে। ওয়ানসে ক্লিক করার পর স্ক্রিনে একটি পপ আপ দেখা যাবে। যাতে লেখা থাকবে “ফটো সেট টু ইউ ওয়ানস”। এবার আপনি ডান পাশের সবুজ অ্যারোটিতে ট্যাপ করে ছবিটি পাঠিয়ে দিতে পারেন।

বিডি প্রতিদিন/হিমেল



এই পাতার আরো খবর