ঢাকা, শুক্রবার, ১৬ আগস্ট, ২০২৪

আজকের পত্রিকা

এক্সএআই উন্মোচন করলো দ্রুত ছবি তৈরির সুবিধা
অনলাইন ডেস্ক

বিভিন্ন প্রতিষ্ঠানের তৈরি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবট ব্যবহার করে বার্তা লেখা, কনটেন্ট তৈরির পাশাপাশি কৃত্রিম ছবি তৈরি করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা এখন অনেকের কাছে সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এবার ইলন মাস্কের মালিকানাধীন এক্সএআই এই প্রক্রিয়াকে আরও সহজ করে তুলতে নিজেদের চ্যাটবট ‘গ্রোক’-এর নতুন দুটি সংস্করণ উন্মোচন করেছে। ‘গ্রোক ২’ ও ‘গ্রোক ২ মিনি’ নামের এই বেটা সংস্করণগুলো ব্যবহার করে এক্স ব্যবহারকারীরা লিখিত প্রম্পট থেকে দ্রুত কৃত্রিম ছবি তৈরি করে তা সরাসরি এক্সে পোস্ট করতে পারবেন।

এক্সএআইয়ের একটি ব্লগ বার্তায় জানানো হয়েছে, প্রাথমিকভাবে এক্সের প্রিমিয়াম ও প্রিমিয়াম প্লাস ব্যবহারকারীরা এই সুবিধা উপভোগ করতে পারবেন। এছাড়া, এই চ্যাটবট দুটি সহজে বার্তা ও কোড লেখার জন্যও ব্যবহার করা যাবে এবং বিভিন্ন কাজে উন্নত অভিজ্ঞতা দেবে। আগামী মাসে এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্যও এই সংস্করণগুলো চালু করার পরিকল্পনা রয়েছে।

উল্লেখ্য, ইলন মাস্ক গত বছরের জুলাই মাসে ‘এক্সএআই’ চালু করেছিলেন গ্রোক চ্যাটবট তৈরির উদ্দেশ্যে। ডিপমাইন্ড, ওপেনএআই, গুগল রিসার্চ, মাইক্রোসফট রিসার্চ এবং টেসলার সাবেক কর্মীদের নিয়ে গড়া এই প্রতিষ্ঠানের প্রধান হিসেবে ইলন মাস্ক নিজেই দায়িত্ব পালন করছেন। এক্সএআইয়ের তৈরি এই চ্যাটবটের মাধ্যমে এক্স ব্যবহারকারীরা দ্রুত বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে পারবেন এবং কৃত্রিম ছবি তৈরি করতে পারবেন, যা তাদের জন্য নতুন একটি অভিজ্ঞতা তৈরি করবে। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর