ঢাকা, বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

টেলিগ্রামের প্রধান পাভেল দুরভকে জিজ্ঞাসাবাদ: তদন্তের সময়সীমা বাড়ানো হলো
অনলাইন ডেস্ক
পাভেল দুরভ

টেলিগ্রাম মেসেজিং অ্যাপের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী পাভেল দুরভের বিরুদ্ধে তদন্তে নতুন মাত্রা যোগ হয়েছে। ফ্রান্সের পুলিশ তাকে গ্রেফতার করার পর তদন্তকারী ম্যাজিস্ট্রেট তার আটকের মেয়াদ বৃদ্ধি করেছেন।

২৫ আগস্ট রবিবার রাতের পরও তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক রাখা হয়েছে, যা সর্বোচ্চ ৯৬ ঘণ্টা পর্যন্ত চলতে পারে। এরপর অভিযুক্ত হিসেবে অভিযুক্ত না করলে তাকে মুক্তি দিতে হবে। এএফপির বরাত দিয়ে আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

গত ২৪ আগস্ট শনিবার প্যারিসের লো বোর্গেট বিমানবন্দরে অবতরণের পর দুরভকে গ্রেফতার করা হয়। ফরাসি আইন প্রয়োগকারী সংস্থা তার বিরুদ্ধে জারি করা গ্রেফতারি পরোয়ানার ভিত্তিতে এই পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে টেলিগ্রাম ব্যবহার করে সংগঠিত অপরাধ, সাইবার বুলিং, মাদক পাচার, জালিয়াতি এবং সন্ত্রাসবাদ প্রচারের অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে। শিশুদের প্রতি সহিংসতা দমনে নিয়োজিত সংস্থা ‘ফরাসি অফমিন’ এই অভিযোগগুলো তদন্ত করছে।

 ২০১৩ সালে পাভেল দুরভ টেলিগ্রাম প্রতিষ্ঠা করেন। বর্তমানে এটি বিশ্বজুড়ে জনপ্রিয়। ফেসবুক, ইউটিউব, হোয়াটসঅ্যাপের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমের সঙ্গে পাল্লা দিয়ে দ্রুত এগিয়ে চলেছে এই অ্যাপ। টেলিগ্রামের ব্যবহারকারীর সংখ্যা ২০২৫ সালের মধ্যে এক বিলিয়ন ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

দুরভ রাশিয়ান বংশোদ্ভূত হলেও বর্তমানে রাশিয়ায় বসবাস করেন না। ২০১৪ সালে রাশিয়া ছাড়েন। টেলিগ্রামের তথ্য রুশ সরকারের হাতে তুলে দিতে অস্বীকৃতি জানানোর পরই তিনি দেশ ত্যাগ করেন। বর্তমানে তিনি দুবাই থেকে টেলিগ্রাম পরিচালনা করছেন। উল্লেখ্য, ২০১৮ সালে টেলিগ্রাম রাশিয়ায় নিষিদ্ধ হলেও ২০২১ সালে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়।

বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর