ঢাকা, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০২৪

আজকের পত্রিকা

গুগল, মেটা, অ্যামাজনের সঙ্গে কক্স মিডিয়ার সংশ্লিষ্টতা নিয়ে বিতর্ক
অনলাইন ডেস্ক

কক্স মিডিয়া গ্রুপ (সিএমজি) নামের একটি বিপণন সংস্থার বিরুদ্ধে অভিযোগ উঠেছে যে তারা 'অ্যাকটিভ লিসেনিং' নামের একটি স্পাইওয়্যার ব্যবহার করে স্মার্টফোন ব্যবহারকারীদের কথোপকথন গোপনে শুনছে। এ সফটওয়্যারটি ব্যবহারকারীদের আলোচনার তথ্য বিশ্লেষণ করে বিজ্ঞাপন প্রচারে ব্যবহার করছে। মেটা, গুগল এবং অ্যামাজনের মতো বড় প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করার অভিযোগও উঠেছে কক্স মিডিয়ার বিরুদ্ধে, যদিও প্রতিষ্ঠানগুলো এ সম্পর্ক অস্বীকার করেছে। 

বিভিন্ন প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোনের আশপাশে কোনো পণ্য বা সেবার বিষয়ে কথা বললেই কিছুক্ষণ পর সে বিষয়ে বিজ্ঞাপন প্রদর্শিত হয় ফেসবুকসহ বিভিন্ন অ্যাপে। 'অ্যাকটিভ লিসেনিং' সফটওয়্যারটি এই কাজটি করে থাকে, যা আসলে স্পাইওয়্যার হিসেবেই বিবেচিত হচ্ছে।

সিএমজি এই সফটওয়্যারের মাধ্যমে ব্যবহারকারীদের কথাবার্তা সংগ্রহ করে কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সহায়তায় সেগুলো বিশ্লেষণ করে। পরবর্তীতে তা বিজ্ঞাপনদাতাদের কাছে সরবরাহ করা হয়। এসব তথ্য ব্যবহার করে প্রতিষ্ঠানগুলো ব্যবহারকারীদের অনলাইন আচরণ সম্পর্কেও জানতে পারে। 

তবে গুগল, অ্যামাজন এবং মেটা—এসব প্রতিষ্ঠান সিএমজির সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে। অ্যামাজন সরাসরি জানিয়েছে যে তারা সিএমজির সঙ্গে কোনো কাজ করে না। বিডিপ্রতিদিন/কবিরুল



এই পাতার আরো খবর