ঢাকা, শুক্রবার, ৪ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে কণ্ঠ নকল করে অর্থ হাতানোর চেষ্টা, সতর্কতা জারি
অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সাম্প্রতিক এক ঘটনায় এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ব্যবহার করে প্রতারণা করার চেষ্টা করেছে সাইবার অপরাধীরা। এআই-এর সাহায্যে নির্দিষ্ট ব্যক্তির কণ্ঠস্বর নকল করে প্রতারকরা তার পরিবারের কাছ থেকে অর্থ আদায়ের চেষ্টা করে। 

জে শুস্টার নামের এক ব্যক্তির কণ্ঠস্বর নকল করে তার বাবাকে ফোন করে জানানো হয়, জে শুস্টার গাড়ি দুর্ঘটনায় পড়েছেন এবং গ্রেপ্তার হয়েছেন। জরুরি ভিত্তিতে ৩০ হাজার মার্কিন ডলার প্রয়োজন বলে প্রতারকেরা জানান। কণ্ঠস্বর এতটাই নিখুঁত ছিল যে, জে শুস্টারের বাবা সেটিকে আসল মনে করে অর্থ পাঠানোর চিন্তা করেছিলেন। তবে শেষ মুহূর্তে তিনি প্রতারণার বিষয়টি বুঝতে পারেন এবং অর্থ পাঠানো থেকে বিরত থাকেন।

জে শুস্টার এ ঘটনার বিষয়ে সাবেক টুইটার, বর্তমান এক্সে এক পোস্টে জানান, "আজ আমার বাবা এমন একটি ফোন পেয়েছেন, যা কোনো অভিভাবক কখনো পেতে চান না। ফোন কলে আমি গুরুতর দুর্ঘটনায় পড়ে গ্রেপ্তার হয়েছি বলে শুনতে পান তারা। কিন্তু এটি আমার কণ্ঠ ছিল না। এআই কণ্ঠস্বর ক্লোন করে প্রতারণার চেষ্টা করা হয়েছে।" 

তিনি আরও বলেন, "এআই প্রযুক্তির ভয়েস-ক্লোনিংয়ের এমন ভয়াবহ পার্শ্বপ্রতিক্রিয়া আছে, যা সত্যিকারের জরুরি পরিস্থিতিতেও প্রিয়জনের পরিচয় নিয়ে সন্দেহ তৈরি করতে পারে। এখন থেকে এমন পরিস্থিতিতে পরিচয় নিশ্চিত করার জন্য হয়তো পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। সবাইকে এই নতুন ধরনের প্রতারণার বিষয়ে সচেতন থাকতে হবে।"

এই ঘটনায় এআই প্রযুক্তি ব্যবহার করে কণ্ঠস্বর নকল করে প্রতারণার ঝুঁকি নতুন করে সামনে এসেছে।



এই পাতার আরো খবর