ঢাকা, শুক্রবার, ১১ অক্টোবর, ২০২৪

আজকের পত্রিকা

গুগলের সাহায্যে হারানো মোবাইল খুঁজে পাবেন যেভাবে
অনলাইন ডেস্ক

বর্তমানে মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় বস্তু হয়ে উঠেছে মোবাইল ফোন। মোবাইল ফোন ছাড়া যেন এক মুহূর্তও চলা কঠিন। তথ্যপ্রযুক্তির এই যুগে একেবারে জীবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে যাচ্ছে এই ডিভাইসটি। তাই তো মোবাইল ফোন হঠাৎ হারিয়ে গেলে বা খুঁজে না পেলে চিন্তার শেষ থাকে না। এমনটা প্রায়ই হয়ে থাকে যে মোবাইল ফোনটি সাইল্যান্ট করে রেখেছেন বা কোথাও ঘুরতে গিয়ে হারিয়ে ফেলেছেন। এমন অবস্থায় মোবাইলটি খুঁজে খুঁজে হয়রান না হয়ে সাহায্য নিন গুগলের।

প্রযুক্তিভিত্তিক ওয়েবসাইট অ্যান্ড্রয়েট পুলিশ এর প্রতিবেদন থেকে জানা গেছে, স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য নতুন নিরাপত্তা ব্যবস্থা চালু করেছে গুগল। এর জন্য গুগল তিনটি অ্যান্টি-থেফ্ট ফিচার চালু করেছে। ফলে ফোন হারিয়ে গেলে বা চুরি হলে চোর আপনার ফোন ব্যবহার করতে পারবে না। এছাড়া কেউ ফোনটি পাওয়ার পর পাসওয়ার্ড জানলেও ডিভাইসটি ব্যবহার বা লক খুলতে পারবে না। ফিচারগুলো হচ্ছে- থেফট ডিটেকশন লক, অফলাইন ডিভাইস লক, রিমোট লক। নতুন থেফট ডিটেকশন লক ফিচারে গুগল ব্যবহার করা হয়েছে। এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তা শনাক্ত করতে পারবে যদি ডিভাইসটি চুরি যায়। এদিকে সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসটি লক করে দেবে।

গুগলের নতুন ফিচারে ‘থেফট ডিটেকশন লক’ কোনও ভাবে কাজে ব্যর্থ হলে অফলাইন ডিভাইস লক এবং রিমোট লক ফিচার থাকায় সহজেই সেটি লক হয়ে যায়। অফলাইন ডিভাইস লক ফিচারটিও চুরি হওয়া ডিভাইসটিকে লক করতে পারে। সেই সঙ্গে ডিভাইসটির স্ক্রিন লকেও সাহায্য করে। ফলে চুরি হয়ে যাওয়া ডিভাইসটি সহজে ব্যবহার করা যায় না। অপরিচিত কেউ ব্যবহার করছে সেটি রিমোট লক ফিচারের মাধ্যমে শনাক্ত করা যায়।

হারিয়ে যাওয়া ফোন গুগলের মাধ্যমে খুঁজবেন যেভাবে যে কোনো মোবাইল বা কম্পিউটার থেকে গুগলে গিয়ে ‘ফাইন্ড মাই ফোন’ লিখতে হবে। হারানো মোবাইলে লগইন থাকা জিমেইল সাইন ইন করুন। তখন মোবাইলের লোকেশন দেখতে পাবেন গুগলে। তবে এর জন্য হারিয়ে যাওয়া ফোনে ইন্টারনেট চালু থাকতে হবে। যদি নেট বন্ধ থাকে তাহলে হতাশার কিছু নেই। কারণ ফোন চুরি হয়ে গেলে কিংবা অন্য কেউ কুড়িয়ে পেলে নিশ্চয়ই তিনি কোনো না কোনো সময় নেট অন করবেন। তখন ফোনের সর্বশেষ অবস্থান জানা যাবে।

গুগলের মাধ্যমে ফোনটি খোঁজার সময়, হারিয়ে যাওয়া ফোনে নেট অন থাকলে লোকেশন দেখানোর সময় গুগলের আইকন সবুজ দেখাবে। আর নেট অফ থাকলে সর্বশেষ অবস্থান দেখাবে এবং আইকন হবে ধূসর। লোকেশন অফ থাকলেও ফোনটি কোন এলাকায় আছে, সেটি দেখা যাবে। আর লোকেশন অন থাকলে গুগল ম্যাপের সাহায্যে একদম সঠিক অবস্থানে চলে যাওয়া যাবে।

বিডি-প্রতিদিন/শআ



এই পাতার আরো খবর