ঢাকা, শনিবার, ২৭ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

খুলনায় ৭৮৬টি ভোটকেন্দ্রের ৫৩৫টি ঝুকিপূর্ণ
খুলনা প্রতিনিধি

একাদশ সংসদ নির্বাচনে খুলনার ছয়টি আসনের অধিকাংশ ভোটকেন্দ্রই ঝুকিপূর্ণ হিসেবে চিহ্নিত হয়েছে। মোট ৭৮৬টি ভোটকেন্দ্রের মধ্যে ৫৩৫টিই ঝুঁকিপূর্ণ বলে জানিয়েছে পুলিশ। অতীতে ওইসব কেন্দ্রে সহিংসতা, প্রার্থীর বাড়ি থেকে নিকটবর্তী ভোটকেন্দ্র, যোগাযোগ ও বিদ্যুৎ ব্যবস্থাকে বিবেচনায় রেখে এই তালিকা করা হয়েছে। ঝুকিপূর্ন এসব কেন্দ্রে অতিরিক্ত নিরাপত্তা ও ভোটগ্রহনের সরঞ্জাম আনা-নেওয়ার ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা রাখা হয়েছে। 

জানা যায়, খুলনার ছয়টি আসনের মধ্যে খুলনা-২ ও ৩ নির্বাচনি এলাকা মহানগরীতে অবস্থিত। এছাড়া খুলনা-১ ও ৫ এর কিছু অংশ মেট্রোপলিটন পুলিশের অধীনে রয়েছে। এখানকার ৩০৯টি ভোটকেন্দ্রের মধ্যে ২৪২টিকে ঝুকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে। এছাড়া জেলা পুলিশের অধীনে থাকা খুলনা-১, ৪, ৫ ও ৬ নির্বাচনি এলাকায় ৪৭৭টি ভোটকেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ রয়েছে ২৯৩টি কেন্দ্র।

জেলা পুলিশ সুপার এসএম শফিউল্লাহ বলেন, তিনটি বিষয়কে বিবেচনায় রেখে ভোটকেন্দ্রগুলোকে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে লজেস্টিক সাপোর্ট, বিদ্যুৎ, যোগাযোগ ব্যবস্থা ও অতীতে ওই কেন্দ্রগুলোতে সহিংসতা হয়েছিলো কিনা। যেসব ভোটকেন্দ্রে যাতায়াতে সমস্যা রয়েছে সেগুলোকে অধিক গুরুত্বপূর্ন চিহ্নিত করে নিরাপত্তা ব্যবস্থা ও ভোটের সরঞ্জাম আনা-নেওয়ার ক্ষেত্রে বিকল্প হিসেবে মটরসাইকেল বা স্প্রিডবোর্ড ব্যবহারের সিদ্ধান্ত হয়েছে।

খুলনা মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার সোনালী সেন বলেন, গুরুত্বপূর্ন ভোটকেন্দ্রগুলোতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১২ সদস্যের আইনশৃঙ্খলা বাহিনীর টিম ও গুরুত্বপূর্ন কেন্দ্রগুলোতে ১৪ সদসের টিম থাকবে। 

এ বিষয়ে খুলনা জেলা প্রশাসক ও রির্টানিং অফিসার মোহাম্মদ হেলাল হোসেন বলেন, আমরা সব ভোটকেন্দ্রকেই সমান গুরুত্ব দিয়েছে। সুষ্ঠু ও শান্তিপূর্ন ভোটগ্রহনের জন্য নিরাপত্তার দায়িত্বে পুলিশের পাশাপাশি র‍্যাব, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যরা মাঠে থাকবে।

                                                বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত



এই পাতার আরো খবর