ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

নাটোরে দুটি আসনে ফ্যাক্টর জাপা
নাটোর প্রতিনিধি:

ভোটের মাঠে নাটোরের চারটি আসনের দুটিতে শেষ পর্যন্ত থাকার ঘোষণা দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনৈতিক মিত্র, মহাজোটের অন্যতম শরীক জাতীয় পার্টির দুই প্রার্থী। আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের সাথে এবার তারাও প্রতিদ্বন্দ্বিতা করবেন। আনুষ্ঠানিক প্রচারণা শুরুর পর থেকে এখন পর্যন্ত জোরেসোরে মাঠে রয়েছেন জাতীয় পার্টির এই দুই প্রাথী।

সদর ও নলডাঙ্গা উপজেলা নিয়ে গঠিত নাটোর-২ আসনে নৌকা প্রতীকের প্রার্থী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সাংসদ শফিকুল ইসলাম শিমুল ও বিএনপি প্রার্থী সাবেক মন্ত্রী রুহুল কুদ্দুস তালুকদার দুলুর স্ত্রী সাবিনা ইয়াসমিন ছবির সাথে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন জাতীয় পার্টির কেন্দ্রিয় প্রেসিডিয়াম সদস্য ও জেলা জাতীয় পার্টির সভাপতি সাবেক এমপি মজিবুর রহমান সেন্টু। তবে এই আসনে ইসলামী আন্দোলন প্রার্থী আজিজার রহমান চৌধুরী আমেল খান রয়েছেন।

অপরদিকে গুরুদাসপুর ও বড়াইগ্রাম উপজেলা নিয়ে গঠিত নাটোর-৪ আসনের নৌকার প্রার্থী বর্তমান সাংসদ ও জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দসের সাথে প্রতিদ্বন্দ্বিতায় থাকার ঘোষণা দিয়েছেন কেন্দ্রিয় সদস্য ও জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক শিল্পপতি আলাউদ্দিন মৃধা।

এই আসনে শেষ মুহূর্তে বিএনপির আব্দুল আজিজের প্রার্থীতা স্থগিত হওয়ায় এই দুই হেভিওয়েট প্রার্থীর মধ্যে হবে বলে অনেকেই মনে করছেন। তবে এই আসনে প্রার্থীতা বজায় থাকলেও প্রচারণা বা কোন আলোচনায় নেই ন্যাপের হারুন-অর রশিদ ও ইসলামী আন্দোলনের প্রার্থী বদরুল আমিন।

নাটোরের চারটি আসনের এই দুটিতে দলীয় প্রতীক  লাঙ্গল নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করা প্রার্থীরা দলের হেভিওয়েট প্রার্থী হিসেবেই পরিচিত।

অপর দুটি আসনের মধ্যে লালপুর ও বাগাতিপাড়া উপজেলা নিয়ে নাটোর-১ আসনের জাতীয় পার্টির হেভিওয়েট প্রার্থী সাবেক এমপি শিল্পপতি আবু তালহা বৃহস্পতিবার রাতে মহাজোটের প্রার্থী আওয়ামী লীগের শহিদুল ইসলাম বকুলের পক্ষে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। এই আসনে ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে শেষ মুহূর্তে গত মঙ্গলবার ধানের শীষ প্রতীক বরাদ্দ পেয়েছেন বিএনপির প্রয়াত নেতা সাবেক মন্ত্রী ফজলুর রহমান পটলের স্ত্রী অধ্যক্ষ কামরুন্নাহার শিরীন। ফলে তার পক্ষে প্রায় ৩ লক্ষাধিক ভোটারের কাছে যাওয়া বা প্রচারণা করা সম্ভব হয়নি। এ কারণে এই আসনে নৌকা প্রার্থী বিপুল ভোটে জয়ী হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দলের নেতা-কর্মী-সমর্থকদের দাবি।

এছাড়া সিংড়া উপজেলা নিয়ে গঠিত নাটোর-৩ আসনের জাপার প্রার্থী প্রকৌশলী আনিসুর রহমান বেশ ক'দিন আগে আওয়ামী লীগ প্রার্থী প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে সমর্থন জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান। এছাড়া বিকল্পধারার প্রার্থী মনজুরুল আলম হাসুও পলকের সমর্থনে নির্বাচন থেকে সরে দাঁড়ান। এদিকে প্রতিদ্বন্দ্বিতাকারী জাপার দুই প্রার্থী নাটোর-২ আসনের মজিবুর রহমান সেন্টু ও নাটোর-৪ আসনের আলাউদ্দিন মৃধার দাবি বড় দুই দলের রাজনৈতিক উৎপাতে দেশের মানুষ অতিষ্ঠ, তারা জাতীয় পার্টির প্রতি আস্থাশীল। অন্য দলের মতো আমাদের টাকা বা পেশিশক্তি নেই। আমাদের প্রতি মানুষের আস্থাই আমাদের ভোট ব্যাংক। সুযোগ পেলে মানুষ আমাদের বেছে নেবে। আলাউদ্দিন মৃধা তার আসনে বিএনপি প্রার্থী না থাকায় তাদের ভোটও তিনি পাবেন বলে মনে করেন।

শিল্পপতি আলাউদ্দিন মৃধা অভিযোগ করে বলেন, নির্বাচনী প্রচারে বিভিন্ন সময় দুর্বৃত্তের দ্বারা তিনি ও তার সমর্থকরা হামলার শিকার হয়েছেন। এসব ‘বাধা সত্বেও তার ব্যক্তিইমেজ এ আসনে দলীয় বিজয়ের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করেছে। সাধারণ মানুষ জাপার প্রতি আস্থা রেখেছে। তার বিশ্বাস, এ আসনটি দলকে উপহার দিতে পারবে তিনি ।

জেলার ৪টি সংসদীয় আসনে ভোটের দিন বিএনপি প্রার্থী ও ভোটারদের উপস্থিতির উপর নির্ভর করছে আওয়ামী লীগ ও জাতীয় পার্টির লড়াই।

বিডি প্রতিদিন/হিমেল

 



এই পাতার আরো খবর