ঢাকা, শুক্রবার, ২৬ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

ভোট উৎসবের অপেক্ষায় দেশবাসী
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট উৎসব শুরু হচ্ছে আজ। আজ রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে ২৯৯ আসনে। ব্যালট পেপারসহ প্রয়োজনীয় নির্বাচনসামগ্রী জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তার দফতর থেকে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে ব্যালট পেপার ও ব্যালট বাক্স।

শান্তিপূর্ণ ভোটের জন্য সশস্ত্র বাহিনীর সদস্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাহী এবং বিচারিক হাকিম নির্বাচনী মাঠে রয়েছেন। এ ছাড়া ভোট কেন্দ্রের নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরাও মাঠে নেমেছেন। ভোটের পরদিন পর্যন্ত তারা থাকবেন। ভোটের নিরাপত্তায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সশস্ত্র বাহিনীর সদস্যরাও মাঠে রয়েছেন।

সুষ্ঠু-শান্তিপূর্ণ ভোট গ্রহণে সবকিছু কঠোরভাবে মনিটরিং করছে নির্বাচন কমিশন। এজন্য ইসিতে কন্ট্রোল রুম খোলা হয়েছে। নির্বাচনে রয়েছে নিবন্ধিত ৩৯টি দল। ২৯৯ নির্বাচনী এলাকায় প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৮৬১ জন। রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৭৩৩ জন। স্বতন্ত্র ১২৮ জন।

এবার ভোট কেন্দ্রের ভিতরে মোবাইল ফোন ব্যবহারেও নিয়ন্ত্রণারোপ করা হয়েছে। শুধু কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ও কেন্দ্রের নিরাপত্তায় নিয়োজিত পুলিশের ইনচার্জ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। কেউ ভোট দিতে মোবাইল ফোন নিয়ে গেলেও তা বন্ধ রেখে যেতে হবে। ঝুঁর্কিপূর্ণ ভোট কেন্দ্রে মেটাল ডিটেক্টরের মাধ্যমে চেকিংয়ের ব্যবস্থা থাকবে।

দেশের ১০ কোটি ৪২ লাখ ভোটার আজ যাদের পক্ষে রায় দেবেন, তারাই গঠন করবে সরকার। আগামী পাঁচ বছর তাদের হাতেই ক্ষমতা। উৎসবমুখর পরিবেশে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা সবার। 

উৎসবমুখর ভোটের প্রত্যাশা প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার। ভোটের প্রচার শেষে রাজনৈতিক দল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সমর্থকদের কোনো ধরনের দ্বন্দ্বে না জড়ানোর আহ্বান জানিয়েছেন তিনি। বলেছেন, ভোট হবে ‘উৎসবমুখর’। ‘সংখ্যালঘু’ সম্প্রদায়সহ সব ভোটারের নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নেওয়া হয়েছে। সবাইকে নির্ভয়ে কেন্দ্রে যাওয়ার অনুরোধ জানিয়ে বলেন, ব্যাপকসংখ্যক দল ও সর্বাধিক প্রার্থী এবারের নির্বাচনে অংশগ্রহণ করেছেন। উৎসবমুখর ভোট হবে এটাই আশা।

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর