ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

বগুড়া-৫ আসনে জামানত হারালেন ৮ প্রার্থী
নিজস্ব প্রতিবেদক, বগুড়া

শেরপুর ও ধুনট উপজেলা নিয়ে গঠিত বগুড়া-৫ আসন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে মোট দশজন প্রার্থী অংশ নিয়ে প্রতিদ্বন্দ্বীতা করেন। এরমধ্যে আটজন প্রার্থীরই জামানত বাজেয়াপ্ত হয়েছে। নির্বাচন অফিস সূত্রে এই তথ্য জানা গেছে। 

শতকরা আট ভাগ ভোট না পাওয়ায় জামানত হারিয়েছেন জাতীয় পার্টির (এরশাদ) মনোনীত প্রার্থী তাজ মোহাম্মদ সেখ (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মনোনীত প্রার্থী মীর মাহমুদুর রহমান (হাতপাখা), ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আব্দুন নূর (আম), ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাওলানা নজরুল ইসলাম (মিনার), স্বতন্ত্র প্রার্থী আব্দুর রউফ জোন (মাথাল), স্বতন্ত্র প্রার্থী তাহমিনা জামান হিমিকা (সিংহ), বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী রঞ্জন কুমার দে (কোদাল) ও বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সন্তোষ কুমার পাল (কাস্তে)।

নির্বাচন অফিস সূত্রে জানা যায়, বগুড়া-৫ আসনে মোট ভোটার রয়েছে ৪লাখ ৭৫হাজার ৬৩৯জন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩লাখ ৯০হাজার ১১৪জন নারী ও পুরুষ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। এরমধ্যে ৪হাজার ৪৫০টি ভোট বাতিল হয়ে যায়। 

বাকি বৈধ ভোটের মধ্যে আওয়ামী লীগের দলীয় মনোনীত প্রার্থী বীরমুক্তিযোদ্ধ আলহাজ্ব হাবিবর রহমান (নৌকা) ৩লাখ ৩১হাজার ৫৪ ভোট পেয়ে বেসরকারীভাবে বিজয়ী হন। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জিএম সিরাজ (ধানের শীষ) প্রতীক নিয়ে পেয়েছেন ৪৯হাজার ৭৪০ ভোট। অন্যপ্রার্থীরা কাঙ্ক্ষিত ভোট (শতকরা আটভাগ) না পাওয়ায় ওইসব প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়ে গেছে বলে সূত্রটি জানায়।

বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত



এই পাতার আরো খবর