ঢাকা, বৃহস্পতিবার, ২৫ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

জয়ী হলে ফাউচিকে বহিষ্কারের ইঙ্গিত ট্রাম্পের
অনলাইন ডেস্ক

আগামীকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। এরইমধ্যেই দেশের প্রধান সারির সংক্রমণ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচিকে হুমকি দিয়ে রেখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে জিতে গেলে তিনি ফাউচিকে বহিষ্কার করতে পারেন বলে জানিয়েছেন। মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে ফাউচির সঙ্গে বহুবার ট্রাম্পের মতবিরোধ প্রকাশ্যে এসেছে।

নির্বাচনের ২৪ ঘণ্টা আগে ফ্লোরিডায় আয়োজিত জনসমাবেশে ট্রাম্প কভিড-১৯ নিয়ে মার্কিন মিডিয়া কভারেজের সমালোচনা করেন। এসময় জনসমাবেশ থেকে 'ফাউচিকে বহিষ্কার করুন' স্লোগান উঠে। তার প্রতিক্রিয়ায় ট্রাম্প বলেন, আর কাউকে এটা বলবেন না। নির্বাচন পর্যন্ত কিছুটা সময় নিতে দিন আমাকে। আমি আপনাদের পরামর্শের প্রশংসা করছি।

পরে ট্রাম্প বলেন, ফাউসি ভালো মানুষ। তবে তার বেশ কিছু ভুল রয়েছে।

গত শনিবার রাতে ওয়াশিংটন পোস্টের সঙ্গে কথা বলেছিলেন ফাউসি। এতে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় ট্রাম্প প্রশাসনের সমালোচনা করা হয়। করোনাভাইরাস মোকাবেলায় ডা. স্কট অ্যাটলাসের পরামর্শের ওপর নির্ভর করেন ট্রাম্প। ওয়াশিংটন পোস্টে স্কটেরও সমালোচনা করা হয়। এতে ফাউসির ওপর আরও বেশি ক্ষুব্ধ হয়েছে হোয়াইট হাউজ।

উল্লেখ্য, ফাউচি বিশ্বের সেরা সংক্রমণ বিশেষজ্ঞদের একজন। ৩ দশকের বেশি সময় ধরে তিনি ন্যাশনাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের পরিচালকের দায়িত্ব পালন করছেন। ট্রাম্পের করোনাভাইরাসের প্রতিরোধী টাস্কফোর্সের তিনি অন্যতম প্রধান বিশেষজ্ঞ। ওয়াশিংটন পোস্টকে তিনি বলেছিলেন, শীতে করোনা আরও ভয়াবহ হয়ে উঠতে পারে। যুক্তরাষ্ট্রে দিনে ১ লাখ কিংবা তারও বেশি রোগী ধরা পড়তে পারে। মৃত্যুর সংখ্যা বাড়ারও শঙ্কা রয়েছে। 

সূত্র: সিএনএন

বিডি প্রতিদিন/ফারজানা



এই পাতার আরো খবর