ঢাকা, বুধবার, ২৪ জুলাই, ২০২৪

আজকের পত্রিকা

উইসকনসিনেও হারলেন ট্রাম্প
অনলাইন ডেস্ক
ফাইল ছবি

হোয়াইটহাউস দখলের পথে হাড্ডাহাড্ডি লড়াইয়ে উইসকনসিন অবশ্যই একটা ফ্যাক্টর। উইসকনসিন কার দখলে যায়, সেদিকে পুরো দুনিয়ার উত্‍‌সুক নজর ছিল। ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে সেই উইসকনসিন অঙ্গরাজ্য ছিনিয়ে নিয়ে প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে নিজেকে খানিক এগিয়ে রাখলেন ডেমোক্র্যাট চ্যালেঞ্জার জো বাইডেন।

উইসকনসিন অঙ্গরাজ্য এ বারের নির্বাচনের প্রথম থেকেই ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত। প্রথম থেকেই এই রাজ্যে তুমুল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছিল। তবে বাইডেন জয় পেলেও রিপাবলিকান ট্রাম্পের সঙ্গে তার ব্যবধান সামান্যই। এখানে ট্রাম্পের চেয়ে ২০ হাজারের বেশি ভোটের ব্যবধানে জয় পেয়েছেন বাইডেন। গত নির্বাচনে এই উইসকনসিনে জয়ী হয়েছিলেন ট্রাম্প। উইসকনসিনের প্রাক্তন গভর্নর স্কট ওয়াকার বলেন, ট্রাম্পের হারা অবশ্যম্ভাবী ছিল। সে আভাস তারা আগেই পেয়েছেন।

নিউইয়র্ক টাইমসের তথ্য বলছে, উইসকনসিনে বাইডেন পেয়েছেন ১৬ লাখ ৩০ হাজার ৩৮৯ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ১৬ লাখ ৯ হাজার ৮৭৯ ভোট।

সুইং স্টেট হিসেবে পরিচিত উইসকনসিন অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয় পাওয়ায় এ রাজ্যের ১০টি ইলেকটোরাল কলেজের ভোট পড়েছে তার ঝুলিতে। 

বিবিসির খবর অনুযায়ী, এখন পর্যন্ত ২৪৩টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়েছেন জো বাইডেন। জয়ের জন্য প্রয়োজন ২৭০টি। অর্থাৎ‌ প্রেসিডেন্ট নির্বাচিত হতে বাইডেনের আরও ২৭টি ইলেকটোরাল কলেজ প্রয়োজন।  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ



এই পাতার আরো খবর